IND vs BAN 1st Test Highlights: ভারত বাংলাদেশকে ১৮৮ রানে হারিয়ে সিরিজে ১-০ তে এগিয়ে 

IND vs BAN 1st Test Highlights:





ভারত বনাম বাংলাদেশ (IND vs BAN) 1st Test Day 5: ভারত বাংলাদেশের বিরুদ্ধে দুটি টেস্ট ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে 188 রানে জিতেছে। এই জয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল টিম ইন্ডিয়া। এই ম্যাচে ভারতের হয়ে চেতেশ্বর পূজারা, শুভমান গিল এবং কুলদীপ যাদব অসাধারণ পারফর্ম করেছেন। ২২ ডিসেম্বর থেকে শুরু হবে সিরিজের দ্বিতীয় ম্যাচ।

IND vs BAN 1st Test Day 5 Live: 

বাংলাদেশের দ্বিতীয় ইনিংস 324 রানে গুটিয়ে যায়। তাইজুল ইসলামকে ক্লিন বোল্ড করে বাংলাদেশের ইনিংস শেষ করেন অক্ষর প্যাটেল। এর সাথে ভারত এই ম্যাচে 188 রানের বিশাল ব্যবধানে জিতে যায়। বাংলাদেশে রানের নিরিখে এটাই ভারতের সবচেয়ে বড় জয়। এই জয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল টিম ইন্ডিয়া। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছতে ভারতের এই ম্যাচ জিততে হবে এবং এই জয়ের মাধ্যমে ভারত টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দিকে এক ধাপ এগিয়েছে। এখন ভারতকে বাকি পাঁচ টেস্টের চারটিতে জিততে হবে।



টস জিতে ব্যাট করতে নেমে ভারত প্রথম ইনিংসে 404 রান করে। পূজারা ৯০, শ্রেয়াস আইয়ার ৮৬ ও রবিচন্দ্রন অশ্বিন ৫৮ রান করে আউট হন। পান্ত ও কুলদীপও ভালো অবদান রেখেছেন। বাংলাদেশের পক্ষে তাইজুল ইসলাম ও মেহেদি হাসান মিরাজ নেন চারটি করে উইকেট। জবাবে বাংলাদেশ দল মাত্র দেড়শ রান তুলতে সক্ষম হয়। সর্বোচ্চ ২৮ ও মেহেদি হাসান ২৫ রান করেন মুশফিকুর রহিম। ভারতের হয়ে কুলদীপ যাদব নেন পাঁচ ও মোহাম্মদ সিরাজ তিন উইকেট।



শুভমান গিলের 110 এবং চেতেশ্বর পূজারার 102 রানের সুবাদে ভারত দ্বিতীয় ইনিংসে দুই উইকেটে 258 রান করেছে। পূজারার সেঞ্চুরিতে ইনিংস ঘোষণা করেন অধিনায়ক রাহুল। দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের খালেদ আহমেদ ও মেহেদি হাসান একটি করে উইকেট নেন। ভারত তাদের দ্বিতীয় ইনিংস ঘোষণা করে মোট ৫১২ রানে এবং জয়ের জন্য বাংলাদেশকে ৫১৩ রানের লক্ষ্য দেয়। জবাবে বাংলাদেশ দল মাত্র 324 রান করতে সক্ষম হয় এবং 188 রানের ব্যবধানে ম্যাচ হেরে যায়। 

বাংলাদেশের হয়ে সেঞ্চুরি করেন জাকির হাসান, সাকিব ৮৪ ও শান্ত ৬৭ রান করেন। ভারতের পক্ষে অক্ষর প্যাটেল চারটি ও কুলদীপ যাদব তিনটি উইকেট নেন। বাকি সব বোলার পেয়েছেন একটি করে উইকেট।