Ghost Shark and Stripy Creature New to Science Discovered in Ocean Depths


Ghost Shark
photo credit : newsweek



সম্প্রতি অস্ট্রেলিয়ার (Australia) জাতীয় বিজ্ঞান সংস্থার (National science agency) গবেষকরা (Researchers) দুটি অদ্ভুত প্রজাতির হাঙর খুঁজে (Discover) পেয়েছেন, যার মধ্যে একটিকে আগে কোনওদিন দেখা যায়নি বলেই তাঁদের দাবি। খুব রহস্যজনক ও বিরল প্রজাতির এই সামুদ্রিক প্রাণীদের সন্ধান মেলায় অত্যন্ত উৎসাহিত গবেষকরা ।


কোকোস (Keeling) দ্বীপপুঞ্জ মেরিন পার্কে CSIRO-এর আগের যাত্রায়, একটি বিলুপ্তপ্রায় দানব শিকারী মেগালোডনের প্রাচীন পূর্বপুরুষের দাঁত সহ শত শত দাঁত সমন্বিত একটি আন্ডারওয়াটার হাঙ্গর "কবরস্থান" আবিষ্কার হয়েছিল।


সমুদ্র গবেষক হোয়াইট বলেন, "অস্ট্রেলিয়ার সত্যিই একটি বিশাল সামুদ্রিক সম্পত্তি রয়েছে যা গ্রহের সবচেয়ে বৈচিত্র্যময় কিছু সামুদ্রিক জীবনের আবাসস্থল, কিন্তু আমরা এখনও তরঙ্গের নীচে কী বাস করে সে সম্পর্কে খুব কমই জানি," হোয়াইট আরও বলেছিলেন "এই সমুদ্রযাত্রার প্রথম জরিপ থেকে, আমরা নতুন আবিষ্কার করছি এবং ডেটা সংগ্রহ করছি যা আমাদের মহাসাগরে জীবন রক্ষা ও সংরক্ষণে সহায়তা করতে গুরুত্বপূর্ণ হবে।"

Shark and a lady
photo credit : newsweek


একজন হাঙর বিশেষজ্ঞ জানান, পশ্চিম অস্টেলিয়ার উপকূলে প্রায় ৫০০ ফুট গভীর (Ocean Depths) থেকে খুঁজে পাওয়া গিয়েছে একধরনের ছোট স্ট্রাইপি হর্ন (Striking small, stripey horn shark) হাঙর যা আগে কোনওদিন দেখা যায়নি। এতদিন পর্যন্ত যে হর্ন বা শিং যুক্ত হাঙরগুলিকে দেখা গেছে এগুলি (New shark species) তার থেকে সম্পূর্ণ আলাদা। তাই এখন পর্যন্ত এই হাঙরের আচরণ (Behaviour) কী ধরনের তা সম্পর্কে কিছু বলা যাচ্ছে না।


অন্যদিকে ভূত হাঙরের (Ghost Shark) সন্ধানে মিলেছে পশ্চিম অস্ট্রেলিয়ার ওই এলাকায় যা সাধারণত অস্ট্রেলিয়া (Australia) ও দক্ষিণ ইন্দোনেশিয়ার (Southern Indonesia) সমুদ্রে খুব কম পরিমাণে দেখা যায়। বিরল প্রজাতির এই হাঙরের বিভিন্ন দিক থেকে মূল্যও (Vulnerable) অনেক।