কেন্দ্র-রাজ্য টানাপোড়েনের আবহে অমিত শাহের উপস্থিতিতে পূর্বাঞ্চলীয় পরিষদের বৈঠক হল নবান্নে 

nabanna, amit shah, mamata banerjee


কেন্দ্র-রাজ্য টানাপোড়েনের আবহে নবান্নে পূর্বাঞ্চলীয় পরিষদের বৈঠক সম্পন্ন হল নবান্নে। সকাল ১১ থেকে শুরু হয় বৈঠক। নির্ধারিত সময় পেরিয়ে যায়, কিন্তু বৈঠক শেষ হতেই চায় না। সুদীর্ঘ কথোপকথনের পর দুপুর দেড়টা নাগাদ শেষ হয় আলোচনা। 



উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, বৈঠকে ছিলেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হিমন্ত সোরেন। মুখ্যসচিব সুখদেব সিং। বিহার থেকে ছিলেন উপমুখ্যমন্ত্রি তথা স্বরাষ্ট্রমন্ত্রী তেজস্বী যাদব, অর্থমন্ত্রী বিজয় কুমার চৌধুরী, মুখ্যসচিব আমির সুভানি, স্বরাষ্ট্রসচিব চৈতন্য প্রসাদ। ওড়িশার তরফে হাজির ছিলেন স্বরাষ্ট্র দফতরের রাষ্ট্রমন্ত্রী তুষার কুমার বেহরা এবং বনমন্ত্রী প্রদীপকুমার আমাত। সঙ্গে ছিলেন মুখ্যসচিব সুরেশচন্দ্র মহাপাত্র, পঙ্কজ কুমার সিং, DG, BSF। উপস্থিত ছিলেন ব্রিজেশ কুমার, রেল বোর্ডের সদস্য এবং ইন্টার স্টেট কাউন্সিলের সেক্রেটারি অনুরাধা প্রসাদ এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা।




আন্তঃ রাজ্য সীমান্ত নিয়েও আলোচনা হয়েছে এই বৈঠকে। অপরাধ করে রাজ্য থেকে রাজ্যে অপরাধীরা পালাচ্ছে। অস্ত্র আসছে অন্য রাজ্য থেকে। এই সব বিষয় নিয়ে নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রীর কাছে ক্ষোভ প্রকাশ করে রাজ্য। বিএসএফের অতিসক্রিয়তা নিয়েও বৈঠকে মুখর হয় রাজ্য। কিছু ক্ষেত্রে বিএসএফের নিস্ক্রিয়তা নিয়েও অভিযোগ করে রাজ্য। রাজ্যের দাবি তাঁদের নিষ্ক্রিয়তার ফলে চোরাচালান চলছে এবং দোষ হচ্ছে রাজ্যের। ডিভিসি-র জল ছাড়া নিয়ে ক্ষোভ প্রকাশ করে রাজ্য। এক দেশ এক পুলিশ নিয়ে রাজ্যের আপত্তি নেই বলেও জানায় রাজ্য এমনটাই খবর।