COVID 19: করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে রাজ্য গুলিকে গুরুত্বপূর্ণ চিঠি কেন্দ্রের


Covid 4th wave in India


করোনার প্রকোপ রুখতে রাজ্য গুলোকে চিঠি দিল কেন্দ্র। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে চিঠি দিয়ে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল গুলিকে সতর্ক করলো কেন্দ্র। কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। কোভিড -১৯ (Covid-19) মহামারী যদি আবার মাত্রা ছাড়ায়, তবে নিয়মিত মেডিকেল অক্সিজেনের সরবরাহ নিশ্চিত করার জন্য রাজ্যগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে।

কোভিড-১৯-এর ক্ষেত্রে হঠাৎ বৃদ্ধির পরিপ্রেক্ষিতে, ভারত সরকার হাসপাতালে জরুরি মক ড্রিল এবং জরুরি ভিত্তিত কোভিডের ন্যাজাল ভ্যাকসিনের বুস্টার ডোজের অনুমোদন সহ একাধিক ব্যবস্থা গ্রহণ করেছে। অক্সিজেন প্লান্ট, ভেন্টিলেটর, অন্যান্য ব্যবস্থা, সেই সঙ্গে জরুরি পরিস্থিতিতে কাজ করার জন্য বহু চিকিৎসক , নার্স ও স্বাস্থ্যকর্মীর যোগান নিশ্চিত করতে বলা হয়েছে।



চীনে কোভিড সংক্রমণের বিস্ফোরক বৃদ্ধি প্রতিবেশী দেশ ভারত সহ অনেক দেশের জন্য সম্ভাব্য স্বাস্থ্য উদ্বেগের বিষয়ে একটি শঙ্কা জাগিয়েছে। ভারত সরকার এখন গত কয়েকদিনে চীনের কোভিড বৃদ্ধির বিষয়ে একটি গুরুত্বপূর্ণ পরামর্শ জারি করেছে।




চীন, মার্কিন যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া এবং ব্রাজিল সহ বেশ কয়েকটি দেশে ক্রমবর্ধমান কোভিড মামলার কারণে বুধবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক একটি গুরুত্বপূর্ণ পর্যালোচনা সভা করেছে। স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডাভিয়ার সভাপতিত্বে বৈঠকে বেশ কয়েকটি বড় ঘোষণা দিয়েছে। জরুরী বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। এদিকে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে বৈঠক করেছে।