Cancer Vaccine: ক্যান্সারের টিকা প্রথমবারের মতো কার্যকর প্রমাণিত , মৃত্যুর ঝুঁকি 44 শতাংশ কমেছে

Cancer Vaccine



প্রথমবারের মতো, এমন একটি ক্যান্সারের ভ্যাকসিন তৈরি করা হয়েছে, যার পরে রোগীদের মৃত্যুর ঝুঁকি 44 শতাংশ কমে গেছে। বিশেষজ্ঞদের দাবি, নতুন এই ভ্যাকসিন ক্যান্সারের চিকিৎসায় একটি বড় বিকল্প হতে পারে।

মডার্না এবং ফাইজারের কোভিড-১৯ ওষুধ তৈরিতে ব্যবহৃত প্রযুক্তি থেকে এই ভ্যাকসিন তৈরি করা হয়েছে। এই ভ্যাকসিনের দ্বিতীয় পর্যায়ে, এটি কীট্রুডা (Keytruda) ওষুধের সাথে মেশানো হয়েছিল। যে ফলাফল এসেছে তা থেকে স্পষ্ট যে এর কারণে ত্বকের ক্যান্সারের পুনরাবৃত্তি বা মৃত্যুর ঝুঁকি 44 শতাংশ পর্যন্ত হ্রাস পেয়েছে।

ট্রায়াল চলাকালীন 157 জন রোগীকে ভ্যাকসিনের ডোজ দেওয়া হয়েছিল। এই রোগীরা মেলানোমা ক্যান্সারের তৃতীয় বা চতুর্থ পর্যায়ে লড়াই করছিলেন। চিকিৎসার পর অস্ত্রোপচার করে তাদের টিউমার অপসারণ করা হয়।

ক্যান্সার গবেষণার পরিসংখ্যান অনুসারে, প্রতি বছর যুক্তরাজ্যে 36 জন পুরুষ এবং 47 জন মহিলা তাদের জীবনের কোনো না কোনো সময়ে ত্বকের ক্যান্সারে আক্রান্ত হন। Keytruda, একটি অ্যান্টিবডি, মেলানোমা, ফুসফুসের ক্যান্সার এবং মাথা ও ঘাড়ের ক্যান্সারের চিকিৎসার জন্য ব্যবহৃত হয়।

প্রফেসর অ্যান্ড্রু বেগস, এমআরসি সিনিয়র ক্লিনিক্যাল ফেলো এবং বার্মিংহাম ইউনিভার্সিটির কনসালটেন্ট কলোরেক্টাল সার্জনের মতে, এটি একটি গেম চেঞ্জার ভ্যাকসিন (Keytruda), যা এমআরএনএ প্রযুক্তি দিয়ে প্রস্তুত করা হয়েছে। এই ভ্যাকসিনের ডোজ ত্বকের ক্যান্সারে ইমিউনোথেরাপির কার্যকারিতা বাড়ায়। এটি টি কোষকে শক্তিশালী করে যা ইমিউন সিস্টেমে সাড়া দেয়।