World’s shortest man: ভাঙলেন পুরোনো রেকর্ড, বিশ্বের সবথেকে বেঁটে মানুষ আফশিন ইসমায়েল গাদেরজাদেহ

World’s shortest man


ইরানের 20 বছর বয়সী আফশিন ইসমায়েল গাদেরজাদেহ (Afshin Esmaeil Ghaderzadeh) বিশ্বের সবচেয়ে বেঁটে মানুষের রেকর্ড ভেঙেছেন। তিনি 65.24 সেমি (2 ফুট 1.6 ইঞ্চি) পরিমাপ করেছেন, আগের রেকর্ড ধারককে 7 সেন্টিমিটারের কাছাকাছি হারিয়েছেন। আফশিন ইরানের পশ্চিম আজারবাইজান প্রদেশের বুকান কাউন্টিতে তাঁকে পাওয়া গেছে এবং 13 জুলাই, 2002-এ জন্মগ্রহণ করেছিলেন।



আগের রেকর্ডধারী ছিলেন কলম্বিয়ার 36 বছর বয়সী এডওয়ার্ড 'নিনো' হার্নান্দেজ যিনি 70.21 সেমি পরিমাপ করেছিলেন।


আফসিন(Afshin Esmaeil Ghaderzadeh), তার বাবা-মায়ের সাথে, প্রথমবারের মতো তার ইরানের বাড়ি ছেড়েছিলেন এবং রেকর্ডটি যাচাই করতে দুবাইতে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস অফিসে যান। আফশিনকে 24 ঘন্টার মধ্যে তিনবার পরিমাপ করা হয়েছিল এবং তারপরে তাকে বিশ্বের সবচেয়ে খাটো মানুষ হিসাবে ঘোষণা করা হয়েছিল। বৃহস্পতিবার গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস ইউটিউবে আফশিনের একটি ভিডিও শেয়ার করেছে।



ইউটিউবে অনেক ব্যবহারকারী ভিডিওটিতে মন্তব্য করেছেন এবং বিশ্ব রেকর্ড সম্পর্কে তাদের মতামত জানিয়েছেন। একজন ব্যবহারকারী লিখেছেন, "অভিনন্দন, তাকে একটি সুস্থ ও সুখী জীবন কামনা করছি," অপর একজন মন্তব্য করেছেন, "মনে হচ্ছে তার খুব উদার এবং দয়ালু ব্যক্তিত্ব রয়েছে।"



দুবাইতে থাকাকালীন, আফসিন(Afshin Esmaeil Ghaderzadeh) দুবাইতে বিশ্বের সবচেয়ে উঁচু ভবন বুর্জ খলিফাও পরিদর্শন করেন। নতুন বিশ্ব রেকর্ড উদযাপনের জন্য, আফশিন দুবাইয়ের একজন নাপিতকে দ্রুত শেভ এবং ট্রিম করার জন্য এবং একজন দর্জির সাথে তার স্যুট পরিবর্তন করার জন্যও যান। তার থ্রি-পিস স্যুটটি 2-3 বছরের একটি শিশুর জন্য তৈরি করা হয়েছে।



আফশিনের জন্য, তিনি ফার্সি উপভাষা ব্যবহার করে কুর্দি এবং ফার্সি উভয় ভাষায় কথা বলতে পারেন। তিনি 700 গ্রাম ওজন নিয়ে জন্মগ্রহণ করেছিলেন এবং এখন প্রায় 6.5 কেজিতে বেড়েছে।


আফশিন একটি স্মার্টফোন কীভাবে ব্যবহার করতে হয় তাও জানে তবে এটি তার সাথে বহন করা চ্যালেঞ্জিং বলে মনে করে। "সাধারণত ফোনগুলি দীর্ঘ সময়ের জন্য ব্যবহার করা ভারী, তবুও আমি এখনও পরিচালনা করি," তিনি বলেছিলেন।

আফশিন কার্টুন দেখে তার অনেক সময় ব্যয় করে, কিন্তু সম্প্রতি সে স্ক্রোল করা এবং সোশ্যাল মিডিয়া অন্বেষণ করা শুরু করেছে। তার বন্ধু তাকে তার Instagram অ্যাকাউন্ট @mohamadghaderzadeh_official-এ তার অনুসারীদের সাথে যোগাযোগ করতে সাহায্য করে, গিনেস ওয়ার্ল্ড রেকর্ড লিখেছে।