NMMSS: ৩০শে নভেম্বর পর্যন্ত বাড়ল ন্যাশনাল মিনস কাম মেরিট স্কলারশিপে আবেদনের সময়সীমা 

NMMSS


2022-23 বছরের জন্য ন্যাশনাল মিনস কাম মেরিট স্কলারশিপ স্কিমের (NMMSS) জন্য আবেদন জমা দেওয়ার শেষ তারিখ 30 নভেম্বর, 2022 পর্যন্ত বাড়ানো হয়েছে, শিক্ষা মন্ত্রক এক বিবৃতিতে জানিয়েছে।



প্রকল্পের অধীনে বৃত্তি প্রদান করা হয় অর্থনৈতিকভাবে দুর্বল বিভাগের মেধাবী শিক্ষার্থীদের অষ্টম শ্রেণীতে তাদের ড্রপ আটকাতে এবং মাধ্যমিক পর্যায়ে তাদের শিক্ষা চালিয়ে যেতে উত্সাহিত করার জন্য।




“প্রতি বছর নবম গ্রেড থেকে নির্বাচিত ছাত্রদের এক লক্ষ নতুন বৃত্তি প্রদান করা হয় এবং রাজ্য সরকার, সরকারী সাহায্যপ্রাপ্ত এবং স্থানীয় সংস্থার স্কুলগুলিতে অধ্যয়নরত ছাত্রদের জন্য 10 থেকে 12 গ্রেডে তাদের ধারাবাহিকতা / পুনর্নবীকরণ করা হয়। বৃত্তির পরিমাণ বার্ষিক ₹12,000,” মন্ত্রক বলেছে।




ছাত্ররা ন্যাশনাল স্কলারশিপ পোর্টালে (NSP) NMMS স্কিমের জন্য আবেদন করতে পারে যা ছাত্রদের দেওয়া স্কলারশিপ স্কিমের জন্য একটি ডেডিকেটেড প্ল্যাটফর্ম। NMMSS বৃত্তিগুলি DBT মোড অনুসরণ করে পাবলিক ফাইন্যান্সিয়াল ম্যানেজমেন্ট সিস্টেম (PFMS) এর মাধ্যমে ইলেকট্রনিক স্থানান্তরের মাধ্যমে নির্বাচিত শিক্ষার্থীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি বিতরণ করা হয়। এটি একটি 100% কেন্দ্রীয়ভাবে স্পনসরড স্কিম, একটি অফিসিয়াল রিলিজ অনুযায়ী।




যে সকল ছাত্রছাত্রীদের সকল উৎস থেকে পিতামাতার আয় বার্ষিক ₹3,50,000 এর বেশি নয় তারা বৃত্তি পাওয়ার যোগ্য। বৃত্তি প্রদানের জন্য নির্বাচন পরীক্ষায় অংশগ্রহণের জন্য শিক্ষার্থীদের অবশ্যই ক্লাস সেভেন পরীক্ষায় ন্যূনতম 55% নম্বর বা সমমানের গ্রেড থাকতে হবে (SC/ST ছাত্রদের জন্য 5% শিথিলযোগ্য)।




যাচাইয়ের দুটি স্তর রয়েছে, L1 হল ইনস্টিটিউট নোডাল অফিসার (INO) স্তর এবং L2 হল জেলা নোডাল অফিসার (DNO) স্তর৷ INO স্তরের (L1) যাচাইকরণের শেষ তারিখ হল 15 ডিসেম্বর, 2022 এবং DNO স্তরের (L2) যাচাইকরণের শেষ তারিখ হল 31 ডিসেম্বর, 2022৷