DA NEWS Update : বকেয়া ডিএ-র দাবিতে আন্দোলন, আন্দোলনকারীদের উপর পুলিশের ঘুসি মারার  অভিযোগ 


protesters


'কেন্দ্রের সম-হারে ডিএ'-এর দাবিতে বিধানসভা অভিযান (DA Protest) ঘিরেই বাধল ধুন্ধুমার কাণ্ড ৷ রাজ্য সরকারি কর্মচারীদের (State Government Employees) ঘুসি মেরেছে পুলিশ, এমনি অভিযোগ ৷ চাকরী চাইতে গিয়ে হাতে কামড়ে দেওয়ার পর এবার ঘুসির অভিযোগ ।


বুধবারের এই ঘটনা ঘিরে উত্তেজনা ছড়াল বিধানসভার (West Bengal Assembly) সাউথ গেটের বাইরে ৷ এদিন বকেয়া ডিএ-এর দাবিতে ধর্মতর্মলা থেকে মিছিল শুরু করে রাজ্য সরকারি কর্মচারী সংগঠনের যৌথ মঞ্চ ৷ সেই মিছিল ক্রমশ এগোতে থাকে বিধানসভার দিকে ৷ কিন্তু, মিছিল সংরক্ষিত এলাকায় ঢুকতেই বাধা দেয় পুলিশ ৷ দুই পক্ষের মধ্যে শুরু হয় বিবাদ ৷ তা গড়ায় হাতাহাতিতে ৷ টেনে হিঁচড়ে আন্দোলনকারীদের সরিয়ে নিয়ে যাওয়ার অভিযোগ ওঠে পুলিশের বিরুদ্ধে ৷


পুলিশের বিরদ্ধে বিক্ষোভকারীদের উপর কিল-চড়-ঘুসি চালানোর অভিযোগও আনা হয়েছে। ঘুষি মেরে কিছু আন্দোলনকারীর মুখ ফাটিয়ে দেওয়া হয় বলেও অভিযোগ। বিধানসভার মূল ফটকের কাছে মহার্ঘ ভাতা দেওয়ার দাবী তুলে সরব হওয়ার কর্মসূচি ছিল ওই বিক্ষোভকারীদের। পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে আগে থেকেই ধর্মতলা চত্বরে মোতায়েন করা ছিল বিশাল পুলিশবাহিনী।




বিক্ষোভকারীরা জমায়েত করে আকাশবানী ভবন থেকে বিধানসভার দিকে এগিয়ে যাওয়ার সময় দফায় দফায় পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন। আন্দোলনকারীদের আটকাতে তৎপর হয় পুলিশ। ঘটনাস্থলে উপস্থিত হন উচ্চপদস্থ পুলিশ আধিকারিকরাও। বিপুল সংখ্যক বিক্ষোভকারীদের সামলাতে হিমসিম খেতে হয় পুলিশবাহিনীকে।




বিধানসভা চত্বরে ১৪৪ ধারা জারি করা হয়েছিল। বিক্ষোভকারীরা বিধানসভার মূল গেটে পৌঁছনোর সঙ্গে সঙ্গেই সেখানেও পুলিশের সঙ্গে সংঘাত বাধে। অভিযোগ, সরকারি কর্মচারীদের আটকাতে তাঁদের উপর বলপ্রয়োগ করে পুলিশ। পুরুষ-মহিলা নির্বিশেষে বিক্ষোভকারীদের টেনে পুলিশের গাড়িতে তোলার চেষ্টা করা হয় বলেও অভিযোগ। জামার কলার ধরে কিছু বিক্ষোভকারীকে টেনে নিয়ে যেতে দেখা যায় পুলিশকে। এই ঘটনায় আহত হয়েছেন বেশ কয়েক জন রাজ্য সরকারি কর্মচারী।


শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের সাধারণ সম্পাদক কিংকর অধিকারী বলেন - " আজকে ডিএ এবং নিয়োগের দাবিতে আন্দোলনকারীদের উপর পুলিশী আক্রমণের তীব্র ধিক্কার জানাচ্ছি। সরকার দাবি না মানলে এই আন্দোলন আরো তীব্রতর হবে। সমস্ত বকেয়া ডিএ, কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতা এবং সমস্ত শূন্য পদের স্বচ্ছ ভাবে স্থায়ী নিয়োগের দাবিতে সংগ্রামী যৌথ মঞ্চের ডাকে আগামী ১৯ ডিসেম্বর উত্তরকন্যা অভিযান এবং ২৭ জানুয়ারি গণ ছুটি ও কলকাতায় লাগাতার অবস্থানে অংশ নেওয়ার জন্য দলমত নির্বিশেষে সমস্ত শিক্ষক-শিক্ষাকর্মী ডাক্তার, নার্স, সরকারি, আধা-কর্মচারী সহ সমস্ত ডিএ প্রাপক ব্যক্তিদের আহ্বান জানাই।"