CTET: শুরু হয়েছে টেটের আবেদন গ্রহন, জানুন বিস্তারিত


 students and teacher in classroom


শিক্ষকতা পেশায় ইচ্ছুক প্রার্থীদের জন্য CTET 2022 ডিসেম্বর পরীক্ষার অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। অনলাইন রেজিস্ট্রেশনের শুরুর তারিখ, CTET আবেদনপত্র এবং ফি জমা দেওয়ার শেষ তারিখ এবং CTET আবেদনপত্র 2022-এর অন্যান্য গুরুত্বপূর্ণ তারিখগুলি বিস্তারিত বিজ্ঞপ্তির সাথে ঘোষণা করা হয়েছে। CTET 2022 পরীক্ষার জন্য অনলাইন নিবন্ধন প্রক্রিয়া শুরু হয়েছে এবং CTET অনলাইন আবেদনপত্র জমা দেওয়ার শেষ তারিখ 24 নভেম্বর 2022। অফিসিয়াল ওয়েবসাইট www.ctet.nic.in এ করা যাবে আবেদন। প্রতি বছর, CBSE বছরে দুবার CTET পরীক্ষা পরিচালনা করে যারা বিভিন্ন সরকারী ও সরকারী সাহায্যপ্রাপ্ত স্কুলে শিক্ষকতা করতে আগ্রহী প্রার্থীদের জন্য একটি সুবর্ণ সুযোগ দেয়।




সেন্ট্রাল টিচার এলিজিবিলিটি টেস্ট (CTET) সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (CBSE) দ্বারা প্রথম থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত শিক্ষক পদের প্রার্থীদের যোগ্যতা নির্ধারণের জন্য জাতীয় স্তরে পরিচালিত হয়৷ যোগ্যতার জন্য উপস্থিত হওয়ার জন্য প্রার্থীদের প্রথমে নিজেদের নিবন্ধন করতে হবে৷ পরীক্ষা এই নিবন্ধে, আমরা CTET 2022 অনলাইন আবেদন সংক্রান্ত সমস্ত বিবরণ দিয়েছি যার মধ্যে CTET আবেদনপত্র পূরণের পদক্ষেপ, আবেদনের ফি, গুরুত্বপূর্ণ তারিখ এবং অন্যান্য বিশদ বিবরণ রয়েছে।


বছরে দুইবার CTET পরীক্ষার আয়োজন করে বোর্ড। নিয়ম অনুযায়ী প্রথম থেকে পঞ্চম শ্রেণির শিক্ষক পদের জন্য পেপার 1 ও ষষ্ট থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষক পদের জন্য পেপার 2 এর পরীক্ষা দিতে হবে। একবার CTET পরীক্ষায় পাশ করে গেলে আজীবন সেই স্কোর থাকবে। CTET পরীক্ষায় 60% বা তার বেশি স্কোর এবং SC, ST প্রার্থীদের 55% বা তার বেশি স্কোর করলে উত্তীর্ণ বলে বিবেচিত হবে।




CTET পরীক্ষায় বয়সের কোনো সীমা নেই। যোগ্যতা পূরণ করলে যতদিন ইচ্ছা এই পরীক্ষায় বসা যেতে পারে।




পেপার 1 পরীক্ষায় বসতে প্রার্থীকে কমপক্ষে 50 শতাংশ নম্বর সহ সিনিয়র সেকেন্ডারি (বা সমতুল) এবং প্রাথমিক শিক্ষায় 2-বছরের ডিপ্লোমার চূড়ান্ত বর্ষে উত্তীর্ণ বা পরীক্ষার্থী হতে হবে। সংরক্ষিত প্রার্থীরা নম্বরে 5% ছাড় পাবেন।




আবার, পেপার 2 পরীক্ষায় বসতে প্রার্থীকে কমপক্ষে 50 শতাংশ নম্বর সহ স্নাতক এবং 2-বছরের বিএড উত্তীর্ণ বা চূড়ান্ত বর্ষের পরীক্ষার্থী হতে হবে। সংরক্ষিত প্রার্থীরা নম্বরে 5% ছাড় পাবেন।



শুধুমাত্র একটি পেপারের জন্য সাধারন ও ওবিসি প্রার্থীদের ১০০০ টাকা পরীক্ষার ফি বাবদ জমা করতে হবে। দুটি পেপারের জন্য সর্বমোট ১২০০ টাকা ফি দিতে হবে সাধারন ও ওবিসি প্রার্থীদের। এসসি, এসটি ও বিশেষভাবে সক্ষম প্রার্থীদের ক্ষেত্রে একটি পেপারের জন্য ৫০০ টাকা এবং উভয় পেপারের জন্য ৬০০ টাকা ফি দিতে হবে। 

বিজ্ঞপ্তি দেখতে নজর দিন- Click Here 
Official Website: www.ctet.nic.in