World Arthritis Day 2022 observed on 12th October

World Arthritis Day 2022
World Arthritis Day Twitter Handle 




প্রতি বছর 12 অক্টোবর বিশ্ব বাত দিবস পালন করা হয় এবং এটি একটি বিশ্বব্যাপী স্বাস্থ্য সচেতনতামূলক ইভেন্ট যা বাত এবং পেশীর রোগ সম্পর্কে সচেতনতা তৈরি করতে সহায়তা করে। এই দিবসটির লক্ষ্য সারা বিশ্বের মানুষকে একক প্ল্যাটফর্মে নিয়ে আসা যাতে তাদের কণ্ঠস্বর শোনা যায় এবং রিউম্যাটিক এবং মাস্কুলোস্কেলিটাল ডিজিজ (RMDs) আক্রান্ত ব্যক্তিদের জন্য আরও ভাল চিকিত্সার বিকল্পগুলির জন্য আরও সহায়তা প্রদান করা হয়।



বিশ্ব বাত দিবস 2022-এর থিম হল "এটি আপনার হাতে, পদক্ষেপ নিন"। থিমটির লক্ষ্য হল আর্থ্রাইটিসে আক্রান্ত ব্যক্তিদের, তাদের পরিচর্যাকারী, পরিবার এবং সাধারণ জনগণকে উৎসাহিত করা যাতে তারা মনে না করে যে তারা এই পরিস্থিতিতে একা।



ওয়ার্ল্ড আর্থ্রাইটিস ডে (ডব্লিউএডি) সারা বিশ্বে জনগণ, চিকিৎসা সংস্থা এবং সরকারকে সচেতনতা ছড়িয়ে দেওয়ার প্রচারণায় অংশগ্রহণ করতে উৎসাহিত করতে একটি প্রধান ভূমিকা পালন করে। আর্থ্রাইটিস হল একটি প্রদাহজনক জয়েন্ট ডিসঅর্ডার যা জয়েন্ট টিস্যু এবং সংযোগকারী টিস্যুকে প্রভাবিত করে যার ফলে জয়েন্টে ব্যথা এবং শক্ত হয়ে যায়। 100 টিরও বেশি ধরণের আর্থ্রাইটিস রয়েছে তবে অস্টিওআর্থারাইটিস এবং রিউমাটয়েড আর্থ্রাইটিস সবচেয়ে সাধারণ। আর্থ্রাইটিস এবং সম্পর্কিত অবস্থা বিশ্বজুড়ে অনেক জীবনকে পঙ্গু করে দিয়েছে।



ওয়ার্ল্ড আর্থ্রাইটিস ডে (ডব্লিউএডি) প্রতিষ্ঠা করেছে আর্থ্রাইটিস অ্যান্ড রিউম্যাটিজম ইন্টারন্যাশনাল (এআরআই)। বিশ্ব আর্থ্রাইটিস দিবসের জন্য প্রথম ইভেন্টটি 12 অক্টোবর 1996-এ সংগঠিত হয়েছিল। তারপর থেকে বিভিন্ন স্থানীয়, এবং বিশ্বব্যাপী সম্প্রদায়গুলি যেমন আর্থ্রাইটিস ফাউন্ডেশন সচেতনতা বাড়াতে এবং সহায়তা এবং অ্যাক্সেস প্রদানের জন্য সচেতনতা ব্যবধানের বিরুদ্ধে লড়াই করতে একত্রিত হয়েছে।