সিত্রাং, ঘূর্ণিঝড়ের এরুপ নাম কেন? কি এর অর্থ?

Cyclone Sitrang




ঘূর্ণিঝড় সিত্রাং, আছড়ে পড়বে বাংলাদেশে তার প্রভাব থেকে রেহাই পাবে না ভারতও। ইতিমধ্যেই রাজ্যে সিত্রাং-এর প্রভাবে দমকা হাওয়া ও বৃষ্টি শুরু হয়েছে। কিন্তু ঝড়ের নাম সিত্রাং হল কেন? এমন নামের কারণ জানতে উঠে আসছে আলোচনায়। ঘূর্ণিঝড়ের এমন নাম কেন? কে দিল এই নাম? নামের মানেই বা কী? জানতে আগ্রহী মানুষ।



Sitrang (সিত্রাং) আদতে তাই-নাম। এই নামের উৎস তাইল্যান্ড। সি-ত্রাং (Si Trang), এভাবেই সেদেশে উচ্চারিত হয় এটি। এটি তাইল্যান্ডের কোনও পদবী বলেই জানাচ্ছে সূত্র।



ভারত মহাসাগরের উত্তর অংশ, আরব সাগরের একটি বড় অংশে, বঙ্গোপসাগরে কোনও ঘূর্ণিঝড়ের উৎপত্তি হলে নজর রাখে ইন্ডিয়ান মেটেরোলজিক্যাল ডিপার্টমেন্ট (India Meteorological Department)। একি সময়ে একি এলাকায় একাধিক ঘূর্ণিঝড় উৎপন্ন হলে তাঁর গতিবিধির দিকে নজর রাখতে ঝড় গুলির নামকরণ করা হয়। ভারত, বাংলাদেশ, মায়ানমার, পাকিস্তান, মলদ্বীপ, ওমান, শ্রীলঙ্কা, তাইল্যান্ড, ইরান, কাতার, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরশাহি এবং ইয়েমেন ১৩টি দেশ মিলে আবহাওয়া দপ্তরের একটি মঞ্চ এই নাম গুলো নির্ধারন করে। ১৩টি দেশ ১৩টি করে মোট ১৬৯টি ঝড়ের নামকরণ করে রেখেছে সেই তালিকা থেকেই নেওয়া হয় ঝড়ের নাম। ট্রপিক্যাল সাইক্লোন বা ক্রান্তীয় ঘূর্ণিঝড়গুলির নাম ঠিক করার জন্য ২০০০ সালে ওমানের মাস্কটে World Meteorological Organisation-এর অধিবেশনে ঘূর্ণিঝড়ের নামকরণ-সংক্রান্ত একটি সিদ্ধান্ত নেওয়া হয়। তখনই সবকটি দেশ মিলে একটি তালিকা দিয়েছিল। কোন বছরে কত নম্বর ঘূর্ণিঝড়ের কী নাম হবে তা ইতিমধ্যেই তৈরি।