Husband refuses To Share Income Details, Wife Gets It Through RTI

Husband refuses To Share Income Details, Wife Gets It Through RTI


আমরা অনেকেই আমাদের আয়ের বিবরণ শেয়ার করতে পছন্দ করি না। যাইহোক, বৈবাহিক বিবাদের ক্ষেত্রে একজন ব্যক্তিকে তার আয়ের বিবরণ স্ত্রীর সাথে শেয়ার করার জন্য নির্দেশ দেওয়া যেতে পারে। এটি ঘটেছিল যখন সঞ্জু গুপ্তা নামে এক মহিলা তার স্বামীর আয়ের বিবরণ চেয়ে একটি আরটিআই দায়ের করেছিলেন। প্রাথমিকভাবে, সেন্ট্রাল পাবলিক ইনফরমেশন অফিসার (সিপিআইও), আয়কর কর্মকর্তার আয়কর বিভাগের অফিস, বেরেলি, আরটিআই-এর অধীনে বিশদ প্রদান করতে অস্বীকার করেছিল কারণ স্বামী এতে সম্মতি দেননি।



দ্য ফাইন্যান্সিয়াল এক্সপ্রেসের প্রতিবেদন অনুসারে, মহিলা তখন একটি আপিল দায়ের করে প্রথম আপিল কর্তৃপক্ষের (এফএএ) কাছে সাহায্য চেয়েছিলেন। যাইহোক, প্রতিবেদনে যোগ করা হয়েছে যে এফএএ সিপিআইও-এর আদেশকে বহাল রেখেছে, গুপ্তাকে সিআইসি-তে দ্বিতীয় আপিল দায়ের করতে প্ররোচিত করেছে।



সিআইসি (কেন্দ্রীয় তথ্য কমিশন) তার অতীতের কিছু আদেশ এবং সুপ্রিম কোর্ট এবং হাইকোর্টের রায়ের বিবেচনা করে 19 সেপ্টেম্বর, 2022-এ তার আদেশ দেয়।




কমিশন সেন্ট্রাল পাবলিক ইনফরমেশন অফিসারকে (সিপিআইও) নির্দেশ দিয়েছে যে স্ত্রীকে তার স্বামীর নেট করযোগ্য আয়/মোট আয়ের বিশদ বিবরণ দিতে যা পাবলিক কর্তৃপক্ষের কাছে প্রাপ্তির তারিখ থেকে 15 দিনের মধ্যে পাওয়া যায়।