Latest Online Bengali News Portal

Breaking

Saturday, October 22, 2022

Red Alert : ৯০ থেকে ১১০ কিমি বেগে ধেয়ে আসতে পারে ঘূর্ণিঝড় , সর্বশেষ আপডেট

লাল সতর্কতা ঃ ৯০ থেকে ১১০ কিমি বেগে ধেয়ে আসতে পারে ঘূর্ণিঝড় , সর্বশেষ আপডেট 


sitrang



আবহাওয়া দপ্তর এক বিশেষ বুলেটিনে জানিয়েছে- উত্তর আন্দামান সাগর ও সংলগ্ন দক্ষিণ আন্দামান সাগর ও দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ অঞ্চলটি বর্তমানে একই স্থানেই অবস্থান করছে। এটির পশ্চিম উত্তরপশ্চিম অভিমুখে অগ্রসর হয়ে পূর্বমধ্য ও তৎসংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ২২ অক্টোবর নাগাদ গভীর নিম্নচাপ ও ২৩ অক্টোবর নাগাদ অতি গভীর নিম্নচাপে পরিণত হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। পরবর্তী সময়ে এটির উত্তর অভিমুখে বাঁক নিয়ে ২৪ অক্টোবর নাগাদ পশ্চিম-মধ্য ও তৎসংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ে ঘনীভূত হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে।তারপর এটির উত্তর-উত্তরপূর্ব অভিমুখে অগ্রসর হয়ে ক্রমশঃ ওড়িশা উপকূল ঘেঁষে ২৫ অক্টোবর নাগাদ পশ্চিমবঙ্গ-বাংলাদেশ উপকূলে পৌছাবার সম্ভাবনা রয়েছে।


আবহাওয়ার পূর্বাভাস:

২৪.১০.২০২২-২৫.১০.২০২২: দক্ষিণবঙ্গের জেলাগুলির অনেক স্থানে ২৪ ও ২৫ অক্টোবর, ২০২২ নাগাদ বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের প্রবল সম্ভাবনা রয়েছে। 

সতর্কবার্তা:

২৪.১০.২০২২: (হলুদ সতর্কতা ): দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা , দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর জেলার দু-এক স্থানে ভারী (৭-১১ সেমি) বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। 

২৫.১০.২০২২: (কমলা সতর্কতা ); দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা , দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর জেলার দু-এক স্থানে ভারী থেকে অতি ভারী (৭-২০ সেমি) বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। 

উপকূল অঞ্চলের উপর ঝােড়াে হাওয়ার সতর্কবার্তাঃ

২৪.১০.২০২২: দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর জেলায় ৪৫ থেকে ৫৫ কিমি প্রতি ঘন্টা সহ সর্বোচ্চ ৬৫ কিমি প্রতি ঘন্টা গতিবেগে এবং কলকাতা, হাওড়া, হুগলী ও পশ্চিম মেদিনীপুর জেলায় ৩০ থেকে ৪০ কিমি প্রতি ঘন্টা গতিবেগে ঝােড়াে হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

২৫.১০.২০২২: দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর জেলায় ৯০ থেকে

কিমি প্রতি ঘন্টা সহ সর্বোচ্চ ১১০ কিমি প্রতি ঘন্টা গতিবেগে এবং কলকাতা, হাওড়া, হুগলী ও পশ্চিম মেদিনীপুর জেলায় ৩৫ থেকে ৪৫ কিমি প্রতি ঘন্টা সহ সর্বোচ্চ ৫৫ কিমি প্রতি ঘন্টা গতিবেগে ঝােড়াে হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। 

সামুদ্রিক অঞ্চলের উপর ঝােড়াে হাওয়ার সতর্কবার্তা: 

২৪.১০.২০২২: উত্তর বঙ্গোপসাগরে গতিবেগ ৭০ থেকে ৮০ কিমি প্রতি ঘন্টা সহ সর্বোচ্চ ৯০ কিমি প্রতি ঘন্টা পর্যন্ত ঝােড়াে হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। 

২৫.১০.২০২২: উত্তর বঙ্গোপসাগরে গতিবেগ ৯০ থেকে ১০০ কিমি প্রতি ঘন্টা সহ সর্বোচ্চ ১১০ কিমি প্রতি ঘন্টা পর্যন্ত ঝােড়াে হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা: লাল সতর্কতা

পশ্চিম-মধ্য ও তৎসংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় তৈরী হওয়ার আশঙ্কায় আগামী ২৩ অক্টোবর, ২০২২ থেকে পরবর্তী ঘােষণা না হওয়া অবধি মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হচ্ছে। যারা গভীর সমুদ্রে আছেন তাদের ২২ অক্টোবর, ২০২২ রাত্রির মধ্যে উপকূলে ফিরে আসার পরামর্শ দেওয়া হচ্ছে।

উপকূলবর্তী নির্মাণকার্যের জন্য পরামর্শ: আগামী ২৪ ও ২৫ অক্টোবর ২০২২ সকল প্রকার উপকূলবর্তী নির্মাণকার্য স্থগিত রাখা।

এদিকে ঘূর্ণিঝড় মোকাবিলায় আগাম সতর্কতা নিলো হাওড়া পুরসভা। বিপর্যয় মোকাবিলা, নিকাশি, ড্রেনেজ সহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ দফতরের ছুটি বাতিল করা হয়েছে। সিত্রাং মোকাবিলায় হাওড়া পুরসভার তরফ থেকে কন্ট্রোল রুম খোলা হয়েছে। এর নাম্বার ৬২৯২২৩২৮৭০/৭১। এই কন্ট্রোল রুম খোলা থাকছে ২২ অক্টোবর থেকে ২৬ অক্টোবর পর্যন্ত। ২৪ ঘন্টা কন্টোল রুম খোলা থাকবে। ২টি শিফটে ২ জন করে থাকবেন কন্ট্রোল রুমে। পুরসভার মোটর ভিহেকেলস, কনজারভেন্সি, হেলথ, ডিএমজি, ড্রেনেজ, জল, বিদ্যুৎ সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দফতরের কর্মীদের ছুটি বাতিল করা হয়েছে।

No comments:

Post a Comment