Latest Online Bengali News Portal

Breaking

Monday, October 17, 2022

Weather Report: আশঙ্কা সত্য হলো, কালীপুজোর আগে কি সুপার সাইক্লোনে !

Weather Report: আশঙ্কা সত্য হলো, কালীপুজোর আগে কি সুপার সাইক্লোনে !


Cyclone Sitrang



চলতি মাসের (অক্টোবর) মাঝামাঝি সময়ে দেশ থেকে মৌসুমি বায়ু বিদায় নিতে পারে। আর এরপরই অর্থাৎ আগামী সপ্তাহের শেষে দিকে বঙ্গোপসাগরে একটি শক্তিশালী ঘূর্ণিঝড় সৃষ্টি হতে পারে বলে যে সম্ভাবনার কথা আবহাওয়াবিদরা জানিয়েছিলেন তা সত্য হলো।



আন্দামান সাগরে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে । ১৭ অক্টোবর ২০২২ আন্দামান সাগরে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। যা আগামী ৪৮ ঘন্টার মধ্যে শক্তিশালী হয়ে নিম্নচাপে পরিণত হবে।


নিম্নচাপে পরিণত হবার পর অনুকূল পরিবেশ থাকায় আরো শক্তিশালী হয়ে ওঠার সম্ভাবনা রয়েছে। পরবর্তী পর্যায়ে শক্তিশালী নিম্নচাপে পরিণত হতে পারে। থাকছে ঝড়ের সম্ভাবনাও। তবে কালীপূজার আগেই কি সুপার সাইক্লোন ! আশঙ্কা তৈরি হয়েছে এই নিয়ে। 


ঘূর্ণাবর্ত ও নিম্নচাপের প্রভাবে আগামী ৪৮-৭২ ঘন্টায় আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে হালকা থেকে মাঝারি বৃষ্টির পাশাপাশি ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দমকা হাওয়া বয়ে যেতে পারে। সমুদ্র উত্তাল হবার সম্ভাবনা।




তবে ঘূর্ণিঝড়টি সৃষ্টি হলে সেটি কোন স্থান দিয়ে উপকূল অতিক্রম করবে, তা এখনই বলতে পারছেন না আবহাওয়াবিদরা। তবে এটি অন্ধ্রপ্রদেশ থেকে বাংলাদেশ ও ভারতের উপকূলের কোনো একটি স্থান দিয়ে স্থলভাগ পার হতে পারে।


আবহাওয়াবিদদের মতে চলতি মাসে দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে। তবে এর বেশি এখনই কিছু বলা যাচ্ছে না। কারণ, একটি সিস্টেমে কয়েকটি ধাপ পার হয়ে তারপর ঘূর্ণিঝড় সৃষ্টি হয়।


8 comments: