‘কৃষ্ণনগর পরিবেশ বন্ধু’-র প্লাস্টিক বিরোধী প্রচার দুর্গাপুজোর প্যান্ডেলে

‘কৃষ্ণনগর পরিবেশ বন্ধু’-র প্লাস্টিক বিরোধী প্রচার দুর্গাপুজোর প্যান্ডেলে

‘কৃষ্ণনগর পরিবেশ বন্ধু’-র প্লাস্টিক বিরোধী প্রচার দুর্গাপুজোর প্যান্ডেলে

‘একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক সম্পূর্ণরূপে বর্জন করুন’— এই আবেদন নিয়ে দুর্গাপুজোর প্যান্ডেলে প্যান্ডেলে সচেতনতামূলক প্রচার করতে দেখা গেল কৃষ্ণনগর পরিবেশ বন্ধুর সদস্যদের। ১ অক্টোবর ২০২২ মহাষষ্ঠীর সন্ধ্যায় শহরের পুজো প্যান্ডেলগুলিতে গিয়ে তারা প্লাস্টিক বর্জনের আবেদন জানানো একটি পোস্টার লাগিয়ে দেন। পোস্টারের নিচের অংশে লেখা তাদের সুপরিচিত স্লোগান— “প্লাস্টিক ক্যারিব্যাগ নেব না, প্লাস্টিক ক্যারিব্যাগ দেবো না।” কৃষ্ণনগরের পুজো উদ্যোক্তারা কৃষ্ণনগর পরিবেশ বন্ধুর এই প্লাস্টিক বিরোধী কর্মসূচিকে সাদরে গ্রহণ করেছেন এবং তাদের মণ্ডপে, প্যান্ডেলে প্লাস্টিক বর্জনের পোস্টারগুলি লাগিয়ে পরিবেশের কাজে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন। এদিন কৃষ্ণনগর পরিবেশ বন্ধুর পক্ষ থেকে ঘূর্ণির তরুণ সংঘ, শিবতলা বারোয়ারি, কৃষ্ণনগর জেলখানার পুজো মণ্ডপ, ঘূর্ণি বারোয়ারি, পুলিশ লাইনের পুজো, ক্লাব ৫১বর্তী প্রভৃতি পুজো প্যান্ডেলে প্লাস্টিক বিরোধী প্রচার চালানো হয়।

১লা জুলাই, ২০২২ থেকে একবার ব্যবহারযোগ্য সব ধরনের প্লাস্টিক ব্যবহার পুরোপুরি নিষিদ্ধ বলে সরকারি ঘোষণা করা হয়েছিল। কিন্তু তবুও প্লাস্টিকের ব্যবহার কমানো যায়নি। পর্যাপ্ত নজরদারির অভাব এর অন্যতম কারণ। দু একটি ব্যতিক্রম ছাড়া, এখনো রাজ্যজুড়ে প্লাস্টিকের অবাধ ব্যবহার দেখা যাচ্ছে। কৃষ্ণনগর ব্যতিক্রম নয়। কিন্তু মনে রাখা প্রয়োজন এই কৃষ্ণনগরই একদা প্লাস্টিক ক্যারিব্যাগ বর্জন করে রাজ্যের মধ্যে উদাহরণ তৈরি করেছিল। ২০১৯ সালের শেষের দিকে লাগাতার আন্দোলনের ফলে কৃষ্ণনগরে প্লাস্টিক ক্যারিব্যাগের ব্যবহার প্রায় বন্ধ হয়ে গিয়েছিল। কৃষ্ণনগর পৌরসভা এবং কৃষ্ণনগর পরিবেশ বন্ধুর নিয়মিত যৌথ নজরদারি অভিযান চলেছিল। জরিমানা আদায়, নিষিদ্ধ প্লাস্টিক ক্যারিব্যাগ বাজেয়াপ্ত করার মধ্যে দিয়ে জনগণকে এক প্রকার প্লাস্টিক বর্জনে বাধ্য করা হয়েছিল। কিন্তু অতিমারির সময় পরিবর্তিত পরিস্থিতিতে প্লাস্টিক আবার ফিরে আসে। প্লাস্টিক বিরোধী আন্দোলন চলছে ঠিকই, কিন্তু একে নির্মূল করা যাচ্ছে না।


পরিবেশ বন্ধু দীপাঞ্জন দে বলেন, “আমরা এত সহজে হাল ছাড়ছি না। সরকারিভাবে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক নিষিদ্ধ ঘোষণা হলেও, পর্যাপ্ত নজরদারির অভাব দেখা যাচ্ছে। আমরা প্রশাসনের কাছে এই দাবিতে বারংবার যাচ্ছি। পুজো প্যান্ডেলগুলিতে পোস্টার লাগিয়ে আমরা সাধারণ জনগণের কাছে প্লাস্টিক বর্জনের বার্তাটি পৌঁছে দিতে চাইছি।” পুজো উদ্যোক্তাদের কথায়, প্যান্ডেলে কৃষ্ণনগর পরিবেশ বন্ধুর প্লাস্টিক বর্জনের আবেদন জানানো পোস্টারটি দর্শনার্থীদের চোখে পড়ছে। অনেকে বিষয়টি আরো ভালোভাবে জানতে আগ্রহ প্রকাশ করছেন। তখন যোগাযোগ নম্বর দিয়ে তাদের সাধ্যমত সাহায্য করার চেষ্টা করা হচ্ছে। তাদের ধারনা কিছুটা হলেও এতে ইতিবাচক সাড়া মিলবে এবং সার্বিক পরিবেশের ভালো হব

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ