State Of Emergency Over Polio: পোলিও ভাইরাসের প্রকোপ, জরুরি অবস্থা ঘোষণা নিউইয়র্কের 

Polio
UNICEF



নিউইয়র্ক রাজ্যের গভর্নর পোলিও নিয়ে জরুরি অবস্থা ঘোষণা করেছেন কারণ রাজ্য জুড়ে পোলিও ভাইরাসের আরও ঘটনা দেখা দিয়েছে। শহর এবং অন্যান্য সংলগ্ন কাউন্টির বর্জ্য জলের নমুনাগুলি একটি পোলিওভাইরাসের জন্য ইতিবাচক পরীক্ষা করেছে যা পক্ষাঘাতের কারণ হতে পারে। নিউইয়র্কের গভর্নর ক্যাথি হোচুল শুক্রবার বলেছেন যে রাজ্যটি তার পোলিও-লড়াইয়ের প্রচেষ্টা জোরদার করছে কারণ নিউইয়র্ক সিটি এলাকার অন্য একটি কাউন্টির বর্জ্য জলে জীবন-হুমকির রোগ সৃষ্টিকারী ভাইরাস সনাক্ত করা হয়েছে।



শহরের উত্তরে অবস্থিত রকল্যান্ড কাউন্টিতে জুলাই মাসে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় এক দশকের মধ্যে পোলিওর প্রথম কেস শনাক্ত হওয়ার পর স্বাস্থ্য আধিকারিকরা নর্দমার জলে ভাইরাসের লক্ষণগুলি পরীক্ষা করা শুরু করেছিলেন।



সর্বশেষ সনাক্তকরণে শহরের সরাসরি পূর্বে লং আইল্যান্ডের নাসাউ কাউন্টিতে গত মাসে সংগৃহীত বর্জ্য জলের নমুনা জড়িত। নমুনাটি জিনগতভাবে রকল্যান্ড থেকে পোলিও কেসের সাথে যুক্ত এবং সম্প্রদায়ের বিস্তার সম্প্রসারণের আরও প্রমাণ সরবরাহ করে, রাজ্য স্বাস্থ্য কর্মকর্তারা বলেছেন।



পোলিওভাইরাস এর আগে নিউ ইয়র্ক সিটি এবং এর উত্তরে তিনটি কাউন্টির বর্জ্য জলে সনাক্ত করা হয়েছিল: রকল্যান্ড, অরেঞ্জ এবং সুলিভান।



হোচুল একটি রাষ্ট্রীয় দুর্যোগ জরুরি অবস্থা ঘোষণা করেছে যা EMS কর্মী, মিডওয়াইফ এবং ফার্মাসিস্টদের পোলিও টিকা দেওয়ার অনুমতি দেয় এবং ডাক্তারদের ভ্যাকসিনের জন্য স্থায়ী আদেশ জারি করার অনুমতি দেয়। টিকাদানের ডেটা যেখানে সবচেয়ে বেশি প্রয়োজন সেখানে টিকা দেওয়ার প্রচেষ্টাকে ফোকাস করতে ব্যবহার করা হবে।



"পোলিওতে, আমরা কেবল পাশা ঘোরাতে পারি না," রাজ্য স্বাস্থ্য কমিশনার ডাঃ মেরি টি. বাসেট বলেছেন৷ “আপনি বা আপনার শিশু যদি টিকা না দিয়ে থাকেন বা টিকা দেওয়ার সাথে আপ টু ডেট না থাকেন, তাহলে প্যারালাইটিক রোগের ঝুঁকি বাস্তব। আমি নিউ ইয়র্কবাসীদের অনুরোধ করছি কোনো ঝুঁকি গ্রহণ না করার জন্য।”



স্বাস্থ্য আধিকারিকরা বলেছেন নিউ ইয়র্কের সমস্ত বাসিন্দাদের - যাদের মধ্যে 2 মাস বয়সী শিশু, গর্ভবতী ব্যক্তি এবং যারা তাদের ভ্যাকসিন সিরিজ শেষ করেনি - অবিলম্বে টিকা দেওয়া উচিত। তারা কিছু লোকের জন্য বুস্টারেরও আহ্বান জানিয়েছে, যেমন ক্ষতিগ্রস্থ এলাকায় স্বাস্থ্যসেবা কর্মীরা যারা পোলিও আক্রান্ত রোগীদের চিকিত্সা করেন।



রাজ্যব্যাপী পোলিও টিকার হার 79%, কিন্তু রকল্যান্ড, অরেঞ্জ এবং সুলিভানের কাউন্টিতে কম হার ছিল।



কর্মকর্তারা বলেছেন যে রাজ্যের শত শত লোক পোলিও পেয়েছে এবং এটি জানে না। পোলিওতে সংক্রামিত বেশিরভাগ লোকের কোনো উপসর্গ থাকে না কিন্তু তবুও তারা কয়েক দিন বা সপ্তাহের জন্য অন্যদের ভাইরাস দিতে পারে।



নিউইয়র্কে একমাত্র নিশ্চিত হওয়া মামলায় একজন অজ্ঞাত যুবক প্রাপ্তবয়স্ক জড়িত যারা টিকা দেওয়া হয়নি।