Latest Online Bengali News Portal

Breaking

Thursday, September 22, 2022

৩০ বছর পর নেপচুনের সবচেয়ে পরিষ্কার চিত্র তুললো Webb Space Telescope

৩০ বছর পর নেপচুনের সবচেয়ে পরিষ্কার চিত্র তুললো Webb Space Telescope

Pictures Of Neptune’s Rings


মার্কিন ভিত্তিক মহাকাশ সংস্থা নাসা ঘোষণা করেছে যে তার জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ 30 বছরেরও বেশি সময় ধরে নেপচুনের বলয়ের সবচেয়ে পরিষ্কার দৃশ্য ধারণ করেছে। ওয়েবের নতুন ছবিতে সবচেয়ে আকর্ষণীয় হল গ্রহের রিংগুলির চটকদার দৃশ্য — যার মধ্যে কিছু সনাক্ত করা যায়নি যেহেতু NASA এর ভয়েজার 2 প্রথম মহাকাশযান যা 1989 সালে ফ্লাইবাই চলাকালীন নেপচুনকে পর্যবেক্ষণ করেছিল৷ বেশ কয়েকটি উজ্জ্বল, সরু রিং ছাড়াও, ওয়েব ছবিটি স্পষ্টভাবে নেপচুনের ক্ষীণ ধূলিকণা দেখায়।



"আমরা শেষবার এই অস্পষ্ট, ধূলিময় রিংগুলি দেখেছি তিন দশক হয়ে গেছে, এবং এই প্রথম আমরা তাদের ইনফ্রারেডে দেখেছি," হেইডি হ্যামেল, নেপচুন সিস্টেম বিশেষজ্ঞ এবং ওয়েবের আন্তঃবিভাগীয় বিজ্ঞানী, একটি বিবৃতিতে বলেছেন।



NASA এর মতে, ওয়েবের অত্যন্ত স্থিতিশীল এবং সুনির্দিষ্ট চিত্রের গুণমান এই খুব ক্ষীণ রিংগুলিকে নেপচুনের এত কাছাকাছি সনাক্ত করার সুযোগ দেয়।



ওয়েব নেপচুনের 14টি পরিচিত চাঁদের মধ্যে সাতটিও দখল করেছে। নেপচুনের এই ওয়েব প্রতিকৃতিতে আধিপত্য বিস্তার করা আলোর একটি উজ্জ্বল বিন্দু যা ওয়েবের অনেক ছবিতে দেখা যায় এমন স্বাক্ষর বিচ্ছুরণ স্পাইকগুলিকে খেলা করে, কিন্তু এটি একটি তারকা নয়। বরং, এটি নেপচুনের বড় এবং অস্বাভাবিক চাঁদ, ট্রাইটন।




ঘনীভূত নাইট্রোজেনের হিমায়িত আভায় আচ্ছাদিত, ট্রাইটন এটিকে আঘাতকারী সূর্যালোকের গড় 70 শতাংশ প্রতিফলিত করে। এটি এই ছবিতে নেপচুনকে অনেক বেশি ছাড়িয়ে গেছে কারণ গ্রহের বায়ুমণ্ডল এই কাছাকাছি-ইনফ্রারেড তরঙ্গদৈর্ঘ্যে মিথেন শোষণের কারণে অন্ধকার হয়ে গেছে




নেপচুন 1846 সালে আবিষ্কারের পর থেকে গবেষকদের মুগ্ধ করেছে। এটি পৃথিবীর চেয়ে সূর্য থেকে 30 গুণ দূরে এবং এটি বাইরের সৌরজগতের দূরবর্তী, অন্ধকার অঞ্চলে প্রদক্ষিণ করে। এই গ্রহটি এর অভ্যন্তরের রাসায়নিক গঠনের কারণে একটি বরফের দৈত্য হিসাবে চিহ্নিত করা হয়।

No comments:

Post a Comment