ICC T20 Ranking: সূর্যকুমার বাবরকে টপকে দ্বিতীয় স্থানে , ভুবনেশ্বর শীর্ষ-10 থেকে বাদ পড়ার পথে

ICC T20 Ranking: Suryakumar surpasses Babar to reach second place, Bhuvneshwar on the verge of being out of top-10

ICC T20 Ranking



সর্বশেষ র‌্যাঙ্কিং প্রকাশ করেছে আইসিসি (ICC)। ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে অনুষ্ঠিত তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ এবং পাকিস্তান-ইংল্যান্ডের মধ্যে অনুষ্ঠিতব্য সিরিজ বিবেচনা করে এই র‌্যাঙ্কিং (ICC T20 Ranking) প্রকাশ করা হয়েছে। ভারতের তারকা ব্যাটসম্যান সূর্যকুমার যাদব দুই ধাপ উন্নতি করে টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে (ICC T20 Ranking) দ্বিতীয় স্থানে উঠে এসেছেন। এ ক্ষেত্রে তিনি পেছনে ফেলেছেন পাকিস্তানের বাবর আজম ও দক্ষিণ আফ্রিকার এইডেন মার্করামকে।

ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে দ্বিতীয় টি-টোয়েন্টিতে (ICC T20 Ranking) শূন্য রানে আউট হওয়ার পর সূর্যকুমার বাবর এবং মার্করামের পিছনে চতুর্থ স্থানে চলে গিয়েছিলেন, কিন্তু তৃতীয় টি-টোয়েন্টিতে ম্যাচজয়ী 69 রান করার পর তার র‌্যাঙ্কিং (ICC T20 Ranking) উন্নত হয়েছে। ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে সেঞ্চুরি করে সূর্যকুমারকে পেছনে ফেলেছিলেন পাকিস্তানের বাবর। তবে আরও একবার পাকিস্তানি অধিনায়ককে ছাপিয়ে গেছেন সূর্যকুমার।

সূর্যকুমারের 801 রেটিং পয়েন্ট , বাবরের 799 পয়েন্ট। এখন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে হবে ভারতকে। এমন পরিস্থিতিতে বাবরকে পেছনে ফেলে যেতে পারেন সূর্যকুমার। এক নম্বরে রয়েছেন পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান। রিজওয়ানের রয়েছে ৮৬১ রেটিং পয়েন্ট। টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে চতুর্থ স্থানে রয়েছেন মার্করাম। একইসঙ্গে অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ রয়েছেন পঞ্চম স্থানে।


টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে বিরাট কোহলিও জায়গা করে নিয়েছেন। আফগানিস্তানের রহমানুল্লাহ গুরবাজকে পেছনে ফেলে ১৫তম স্থানে উঠে এসেছেন তিনি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তৃতীয় টি-টোয়েন্টিতে ৬৩ রান করেন কোহলি। একই সময়ে, কেএল রাহুল প্রথম টি-টোয়েন্টিতে ৩৫ বলে ৫৫ রান করেন। এরপর গত দুই টি-টোয়েন্টিতে তার পারফরম্যান্স ছিল বাজে। তিনি 22তম স্থানে নেমে গেছেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অপরাজিত 46 এবং 17 রান করার পর রোহিত শর্মা 13 তম স্থানে উঠে এসেছেন।

অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়েও (ICC T20 Ranking) উন্নতি হয়েছে। ম্যাথু ওয়েড 62 তম, ক্যামেরন গ্রিন 67 তম এবং টিম ডেভিড 109 তম স্থানে উঠে এসেছেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টিতে হাফ সেঞ্চুরি করেছিলেন গ্রিন ও ডেভিড। একই সময়ে, ইংল্যান্ডের হ্যারি ব্রুক পাকিস্তানের বিরুদ্ধে তিনটি টি-টোয়েন্টিতে অপরাজিত 31, 81 এবং 34 রান করেছেন। এ কারণে তিনি ২৯তম স্থানে পৌঁছেছেন। একই সঙ্গে পাকিস্তানের বিপক্ষে তিন ইনিংসে ৪৩, অপরাজিত ৭০ ও ৩৩ রান করেছেন ইংল্যান্ডের বেন ডাকেট। এর ফলে ব্যাটসম্যানদের মধ্যে ৩২তম অবস্থানে পৌঁছেছেন তিনি।

একইসঙ্গে বোলারদের মধ্যে এক জায়গা হারিয়েছেন ভুবনেশ্বর কুমার। শীর্ষ ১০ বোলারের তালিকা থেকে বাদ পড়ার আশঙ্কায় রয়েছেন তিনি। ভুবি বর্তমানে দশম স্থানে রয়েছেন। একই সময়ে, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুর্দান্ত পারফরম্যান্স করা অক্ষর প্যাটেল 11 ধাপ উন্নতি করে 18 তম স্থানে উঠেছেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৬.৩০ স্ট্রাইক রেটে আট উইকেট নেন তিনি।


বোলারদের র‍্যাঙ্কিংয়ে (ICC T20 Ranking) অক্ষর ছাড়াও যুজবেন্দ্র চাহাল 26 তম স্থানে, হর্ষাল প্যাটেল 37 তম স্থানে রয়েছেন। অস্ট্রেলিয়ার জশ হ্যাজেলউড রয়েছেন প্রথম স্থানে। পাকিস্তানের হারিস রউফ ১৪তম, ইংল্যান্ডের মার্ক উড ৪০তম এবং স্যাম কুরান ৪৭তম।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ