Latest Online Bengali News Portal

Click Here

Breaking

Tuesday, September 20, 2022

Earthquake : এবার 7.6 মাত্রার ভূমিকম্প, শক্তিশালী আফটারশক, দেখুন ভিডিও

Earthquake : মেক্সিকোতে 7.6 মাত্রার ভূমিকম্প, বর্তমানে কোনও ক্ষয়ক্ষতির খবর নেই


Earthquake



সোমবার মেক্সিকোর মধ্য প্রশান্ত মহাসাগরীয় উপকূলে একটি 7.6-মাত্রার ভূমিকম্প আঘাত হানে। দেশের রাজধানীতে ভূমিকম্পের সঙ্গে সঙ্গেই অ্যালার্ম বেজে ওঠে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানায়, স্থানীয় সময় দুপুর ১.০৫ মিনিটে ভূমিকম্পটি হয়। তবে তাৎক্ষণিকভাবে এর ফলে বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।




মার্কিন ভূতাত্ত্বিক জরিপ অনুসারে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল আকুইলার 37 কিলোমিটার (23 মাইল) দক্ষিণ-পূর্বে, কোলিমা এবং মিচোয়াকান রাজ্যের সীমান্তের কাছে, 15.1 কিলোমিটার (9.4 মাইল) গভীরতায়। প্রাথমিকভাবে ভূমিকম্পের মাত্রা ৭.৫ বলে জানা গেছে।




মিচোয়াকানের জননিরাপত্তা বিভাগ বলেছে যে কোলকোমান শহরের কিছু ভবনে ফাটল ছাড়া দেশে উল্লেখযোগ্য ক্ষয়ক্ষতির কোনো তাৎক্ষণিক খবর পাওয়া যায়নি।

মেক্সিকোর ন্যাশনাল সিভিল প্রোটেকশন এজেন্সি জানিয়েছে, নৌবাহিনীর সুনামি কেন্দ্র কোনো সতর্কতা জারি করেনি কারণ ভূমিকম্পের কেন্দ্রস্থলের অবস্থানের কারণে সমুদ্রপৃষ্ঠের কোনো পরিবর্তন হয়নি। যদিও মার্কিন সুনামি সতর্কীকরণ কেন্দ্র বলেছে যে ভূমিকম্পের কেন্দ্রস্থলের 186 মাইল (300 কিলোমিটার) মধ্যে উপকূলে বিপজ্জনক সুনামি তরঙ্গ হতে পারে।




মেক্সিকো সিটির মেয়র ক্লডিয়া শিনবাউমও টুইট করেছেন যে রাজধানীতে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। শহরের পরিবেশ ন্যায়পালের কার্যালয়ের বাইরে কয়েক ডজন শ্রমিক অপেক্ষা করছিলেন, যাদের ভূমিকম্পের সময় কাঁপতে দেখা গেছে। ট্রাফিক স্টপলাইট সহ ভূমিকম্পের সময় শহরের কিছু অংশ বিদ্যুৎবিহীন ছিল। এতে রাজধানীর বেশ কিছু এলাকায় যান চলাচল ব্যাহত হয়।




প্রসঙ্গত 1985 এবং 2017 সালেও মেক্সিকোতে একই দিনে (19 সেপ্টেম্বর) শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছিল। এই ভয়াবহ ভূমিকম্পে বহু মানুষ প্রাণ হারিয়েছেন।

No comments:

Post a Comment