World’s Most Polluted Cities 2022: Delhi is the most polluted city in the entire world, with Kolkata in the second spot.

World’s Most Polluted Cities 2022


এটা কোন গোপন বিষয় নয় যে জলবায়ু পরিবর্তন, মানুষের ক্রিয়াকলাপ এবং অন্যান্য কারণের কারণে ভারতের অনেক শহরে দূষণের মাত্রা প্রায় বিষাক্ত পর্যায়ে পৌঁছেছে। এখন, সাম্প্রতিক একটি সমীক্ষা অনুসারে, ভারতের সবচেয়ে উন্নত শহরগুলির মধ্যে কয়েকটিও বিশ্বের সবচেয়ে দূষিত।


গত সপ্তাহে ইউএস-ভিত্তিক হেলথ ইফেক্টস ইনস্টিটিউট দ্বারা প্রকাশিত এয়ার কোয়ালিটি অ্যান্ড হেলথ ইন সিটিস নামে একটি প্রতিবেদন অনুসারে, ভারতের রাজধানী শহর নয়াদিল্লি সমগ্র বিশ্বের সবচেয়ে দূষিত শহর, পশ্চিমবঙ্গের কলকাতা দ্বিতীয় স্থানে রয়েছে।


HEI দ্বারা প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে যে দিল্লি এবং কলকাতার মতো শহুরে শহরগুলিতে ক্রমবর্ধমান জনসংখ্যার কারণে দূষণের উচ্চ মাত্রা রয়েছে, যা ক্রমবর্ধমান কর্মসংস্থানের সুযোগ এবং অবকাঠামো উন্নয়নের দ্বারা প্রদত্ত উন্নত জীবনধারার কারণে ঘটে।



বিশ্বের শীর্ষ 20 সবচেয়ে দূষিত শহরের তালিকা দেখুন -


দিল্লি, ভারত

কলকাতা, ভারত

কানো, নাইজেরিয়া

লিমা, পেরু

ঢাকা, বাংলাদেশ

জাকার্তা, ইন্দোনেশিয়া

লাগোস, নাইজেরিয়া

করাচি, পাকিস্তান

বেইজিং, চীন

আকরা, ঘানা

চেংডু, চীন

সিঙ্গাপুর, সিঙ্গাপুর

আবিদজান, আইভরি কোট

মুম্বাই, ভারত

বামাকো, মালি

সাংহাই, চীন

দুশানবে, তাজিকিস্তান

তাসখন্দ, উজবেকিস্তান

কিনশাসা, কঙ্গো গণতান্ত্রিক প্রজাতন্ত্র

কায়রো, মিশর



স্বাস্থ্য প্রভাব ইনস্টিটিউটের প্রতিবেদনটি 2010 থেকে 2019 সাল পর্যন্ত 7,239টি শহরে পরিবেশে পাওয়া দূষণের কারণে সৃষ্ট স্বাস্থ্যের প্রভাবের ভিত্তিতে একত্রিত করা হয়েছে। মোট শহরগুলির মধ্যে 1500 টিরও বেশি দক্ষিণ এশিয়ার।



প্রতিবেদন অনুসারে তালিকার প্রথম এবং দ্বিতীয় স্থানে দিল্লি এবং কলকাতা থাকলেও, তৃতীয় স্থানে নাইজেরিয়ার কানো শহর এবং পেরুর লিমা চতুর্থ স্থানে রয়েছে। তালিকায় মহারাষ্ট্রের মুম্বাইয়ের নামও ছিল।


ইনস্টিটিউট দ্বারা সমগ্র বিশ্বের সবচেয়ে দূষিত শহরগুলির বিশ্লেষণ করা হয়েছিল বায়ুমণ্ডলে সবচেয়ে ক্ষতিকারক দুটি দূষণের পরিমাণের ভিত্তিতে - সূক্ষ্ম কণা পদার্থ (PM2.5) এবং নাইট্রোজেন ডাই অক্সাইড (NO 2)।