প্লাস্টিকের পরিবর্তে জৈব টব বানাতে উৎসাহী কিশামত দশগ্রামের ক্ষুদে ছাত্রছাত্রীরা


students and teachers




প্লাস্টিক ও প্লাস্টিকজাত বস্তু পরিবেশের পক্ষে কতটা ক্ষতিকর সেটা সকলেরই জানা। অপচনশীল হওয়ায় প্লাস্টিক যেমন পরিবেশের ভারসাম্য বিঘ্নিত করে, তার সঙ্গে মাটিতে মিশে মাটির ভেতর বায়ু চলাচলে বাধা সৃষ্টি করে, যা গাছের জন্য ক্ষতিকারক। আর এসব ভেবেই চারা গাছের জন্য পরিবেশ বান্ধব জৈব টব তৈরীতে উৎসাহ দেখালো দিনহাটা ২নং ব্লকের দক্ষিণ কিশামত দশগ্রাম নিউ প্রাথমিক বিদ্যালয়ের ক্ষুদে ছাত্রছাত্রীরা।






বৃহস্পতিবার স্কুল ছুটির পর বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্রী সৈকত সরকার মহাশয়ের উদ্যোগে ও সহায়তায় বিদ্যালয়ের শিক্ষার্থীরা গোবর দিয়ে তৈরী করলো জৈব টব, যা একান্তই পরিবেশ বান্ধব। ছোটদের কাঁচা হাতে টব বানানোর উৎসাহ ছিলো চোখে পড়ার মতো। আজ কিছু টব বানানোর পর উৎসাহিত হয়ে নিজেরাই বলেছে বাড়িতে নিজেরা চেষ্টা করবে টব বানানোর। 



টব বানানোর সময় উপস্থিত ছিলেন বিদ্যালয়ের মিডডে মিলের রাঁধুনিরাও। সহজলভ্য উপকরণ গোবর দিয়ে তৈরী এই টব দেখে তাঁরাও বানানোর চেষ্টা করবে বলে কথা দিয়েছেন। যা শুনে রীতিমতো উচ্ছসিত সৈকতবাবু




সৈকতবাবু বলেন,"আমি নিজে এই পরিবেশ বান্ধব জৈব টব তৈরি করেছিলাম। চারাগাছ মাটিতে রোপন করার সময় তাতে ব্যবহৃত প্লাস্টিক যত্রতত্র ফেলে দেওয়া হয়, যা পরিবেশের জন্য অত্যন্ত ক্ষতিকারক। ক্লাসে পরিবেশ নিয়ে আলোচনা করার সময় সেটাই বাচ্চাদের কাছে বলেছিলাম। ছোট শিক্ষার্থীরা ছবি দেখে ও শুনে এতটাই উৎসাহিত হয়েছিল শুনে, যে নিজেরাই তৈরি করবে বলেছিল। আর তাদের আবদার মেটাতেই আজকের এই ছোট্ট প্রয়াস। সমাজের অনেকেই যখন এসব নিয়ে মাথা ঘামাতে রাজি নয় তখন ছোটদের এই মানসিকতা সত্যিই ভাল লাগে।"