Salman Rushdie Attacked: Salman Rushdie's condition improves, removed from ventilator

Salman Rushdie



ভারতীয় বংশোদ্ভূত ঔপন্যাসিক এবং বিশ্ববিখ্যাত লেখক সালমান রুশদির স্বাস্থ্যের কিছুটা উন্নতি ঘটেছে। সর্বশেষ তথ্য অনুযায়ী, রুশদিকে ভেন্টিলেটর থেকে সরিয়ে দেওয়া হয়েছে এবং বর্তমানে তিনি কথা বলতে পারছেন।

প্রসঙ্গত গত শুক্রবার মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অনুষ্ঠিত একটি অনুষ্ঠানে, 24 বছর বয়সী এক ব্যক্তি রুশদির উপর কয়েকবার ছুরির আঘাতে গুরুতর আহত হন। এ হামলায় তার হাতের নার্ভ ছিঁড়ে যায়, লিভার ক্ষতিগ্রস্ত হয়। পশ্চিম নিউইয়র্কে তার বক্তৃতার ঠিক আগে মঞ্চে ইরানের কট্টরপন্থীরা মৃত্যুর ফতোয়া জারি করার পর কয়েক বছর ধরে আত্মগোপনে থাকা সালমান রুশদিকে আক্রমণ করা হয় ।




প্রখ্যাত লেখকের উপর ছুরি হামলায় 24 বছর বয়সী সন্দেহভাজন হাদি মাতার "শিয়া চরমপন্থী" এবং ইরানের ইসলামিক বিপ্লবী গার্ড দ্বারা প্রভাবিত বলে জানাগিয়েছে। গণমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হয়েছে যে হামলাকারী নিউ জার্সির বাসিন্দা, তবে কেন রুশদির ওপর হামলাকারী এত নৃশংসভাবে হামলা করল তার উত্তর খোঁজার চেষ্টা করছে পুলিশ।




মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এক বিবৃতিতে বলেছেন যে জিল বিডেন এবং আমি নিউইয়র্কে সালমান রুশদির উপর নৃশংস হামলার খবর পেয়ে মর্মাহত ও দুঃখিত। আমরা তার স্বাস্থ্য এবং দ্রুত আরোগ্যের জন্য সমস্ত আমেরিকান এবং বিশ্বের মানুষের সাথে প্রার্থনা করছি। যারা হামলার পরপরই সালমান রুশদিকে সাহায্য করেছিলেন এবং যারা হামলাকারীকে ধরতে তৎপরতা দেখিয়েছিলেন তাদের ধন্যবাদ।




ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ টুইট করেছেন যে রুশদি স্বাধীনতা ও রক্ষণশীলতার বিরুদ্ধে লড়াই করছেন। তাদের লড়াই আমাদের লড়াই। এখন আগের চেয়ে অনেক বেশি আমরা তাদের পাশে দাঁড়িয়েছি। কাপুরুষ ও বর্বর হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছেন তিনি। এই যুদ্ধ পৃথিবীর কোনো এক জায়গায় নয়, বিশ্বব্যাপী।




বিশ্ব সংস্থার মহাসচিব আন্তোনিও গুতেরেস লেখক সালমান রুশদির ওপর হামলার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে বলেছেন, মতপ্রকাশের স্বাধীনতা ও মত প্রকাশের স্বাধীনতা প্রয়োগ করার সময় বলা বা লেখা কথার প্রতিক্রিয়ায় সহিংসতা কোনোভাবেই সমর্থনযোগ্য নয়। তিনি বলেন, এ ঘটনায় আমি 'মর্মাহত'।