17-দফা নির্দেশিকা প্রকাশ, ১ সেপ্টেম্বর Mega Rally তে অংশ নেবে একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরাও

17-দফা নির্দেশিকা প্রকাশ, ১ সেপ্টেম্বর Mega Rally তে মানতে হবে যে সব নিয়ম

crowd in durga puja




কলকাতা: রাজ্যের তথ্য ও সংস্কৃতি বিষয়ক বিভাগ বৃহস্পতিবার একটি 17-দফা নির্দেশিকা প্রকাশ করেছে যে কীভাবে জেলাগুলি 1 সেপ্টেম্বর দুর্গা পূজা উপলক্ষে মেগা কার্নিভাল উদযাপন করবে। কারন বাংলার দুর্গোৎসব ইউনেস্কোর দ্বারা 'মানবতার অধরা সাংস্কৃতিক ঐতিহ্য' হিসাবে তালিকাভুক্ত করা হয়েছে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই উপলক্ষে কলকাতায় একটি মেগা সমাবেশের নেতৃত্ব দেবেন। তিনি জেলাগুলোকে একই দিনে ও সময়ে এ ধরনের সমাবেশ করতে বলেছেন। জেলাগুলিকে সমাবেশে লক্ষ্মীর ভান্ডারের সুবিধাভোগী এবং স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের উপস্থিতি থাকতে বলা হয়েছে। এতে প্রায় 500 থেকে 750 জন নারী প্রতিনিধি অংশ নিতে পারবেন।

একটি থিম সং প্রস্তুত করা হচ্ছে যা সমাবেশ চলাকালীন সময়ে বাজানোর জন্য জেলায় পাঠানো হবে। জেলা প্রশাসনকে পূজা কমিটিগুলোর সঙ্গে আলোচনা করে সমাবেশের স্থান নির্বাচন করতে হবে। সমাবেশে কমিটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করতে পারে তবে 'পদযাত্রা'তে শাঁখা বাজানো মহিলাদের থাকতে হবে।

কমিটিগুলি 'পদযাত্রা'-এর জন্য তাদের নিজ নিজ ব্যানার ব্যবহার করতে পারে এবং একটি জেলার 100 জন লোকপ্রসার শিল্পী এই কর্মসূচিতে যোগ দিতে পারে। আরও পড়ুনঃ Breaking News : প্রাইভেট টিউশন নিয়ে কড়া ভূমিকায় রাজ্য, ২০০ শিক্ষকের নামে জারি হল নোটিস

একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরাও তাদের নিজ নিজ স্কুলের পোশাক পরে অংশ নিতে পারবে। রঙিন ছাতার ব্যবহারও সমাবেশের অংশ হবে তবে কালো ছাতা ব্যবহার করা উচিত নয়। ব্র্যান্ডিংয়ের জন্য ব্যানার, লোগো ইত্যাদি ব্যবহার করা উচিত।

জোড়াসাঁকো ঠাকুরবাড়ি থেকে রেড রোড পর্যন্ত সমাবেশ হবে কলকাতায়। জানা গেছে, কোনো জেলা পূজা আয়োজকের কোনো প্রশ্ন থাকলে সংশ্লিষ্ট ডিএম তাদের সাহায্য করবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ