সরকারি কর্মচারীদের দেশবিরোধী সোশ্যাল মিডিয়া গ্রুপ ছাড়ার নির্দেশ দিল মণিপুর সরকার


social media



মণিপুর সরকার (Manipur government) তার সমস্ত কর্মচারীকে দেশবিরোধী, বিচ্ছিন্নতাবাদী এবং সাম্প্রদায়িক এজেন্ডায় পরিচালিত সোশ্যাল মিডিয়া গ্রুপগুলি ছেড়ে দেওয়ার নির্দেশ দিয়েছে। বিশেষ সচিব স্বরাষ্ট্র সচিব এইচ জ্ঞানপ্রকাশ এই বিষয়ে একটি অফিসিয়াল নোটিশ জারি করেছেন।


বিজ্ঞপ্তিতে স্পষ্টভাবে বলা হয়েছে যে 12 আগস্ট সন্ধ্যা 6 টার মধ্যে সমস্ত কর্মচারীকে এই জাতীয় সমস্ত হোয়াটসঅ্যাপ (whatsapp) এবং ফেসবুক (facebook) গ্রুপ থেকে প্রত্যাহার করতে হবে।


বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ফেসবুক (facebook), হোয়াটসঅ্যাপ (whatsapp) এবং অন্যান্য চ্যাটগ্রুপের (chat group) অনেক আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক গ্রুপ বিচ্ছিন্নতাবাদী, দেশবিরোধী, রাষ্ট্রবিরোধী, অসামাজিক, সাম্প্রদায়িক এবং বিঘ্নিত ব্যবহারে নিয়োজিত রয়েছে। রাষ্ট্রের শান্তিপূর্ণ সামাজিক সম্প্রীতি ও আইনশৃঙ্খলা বিঘ্নিত করাই তাদের উদ্দেশ্য।


আরও বলা হয়েছে- "এই গোষ্ঠীর সদস্যরা, তাদের নিজ নিজ এজেন্ডা ছড়িয়ে দেওয়ার জন্য এবং ধাক্কা দেওয়ার জন্য, মিথ্যা তথ্য, ঘৃণাত্মক বক্তৃতা/ভিডিও ছড়িয়ে দেয় এবং এমন তথ্য শেয়ার করে যা সর্বজনীন ডোমেনে থাকা উচিত নয়।"


বিজ্ঞপ্তিতে ঊর্ধ্বতন কর্মকর্তাসহ অনেক সরকারি কর্মকর্তার এই গোষ্ঠীর সদস্য হওয়ার তথ্যও উল্লেখ করা হয়েছে, বলা হয়েছে "অজান্তেই বা পছন্দের দ্বারা, এই ধরনের বিচ্ছিন্নতাবাদী, দেশবিরোধী, রাষ্ট্রবিরোধী, সমাজবিরোধী এবং প্রত্যক্ষ বা পরোক্ষভাবে অংশগ্রহণ করে। ব্লগিং এবং মাইক্রোব্লগিং সাইটগুলিতে অবদান, শেয়ার এবং মন্তব্য করার মাধ্যমে বিভাজনমূলক এজেন্ডা এমনভাবে একজন সরকারী কর্মচারীর জন্য অনুপযুক্ত।"


বিজ্ঞপ্তিতে স্পষ্ট করে বলা হয়েছে যে এই ধরনের গোষ্ঠীগুলিতে অংশগ্রহণকে পরিষেবা বিধি লঙ্ঘনের কার্যকলাপে জড়িত হিসাবে বোঝানো যেতে পারে, যার জন্য কর্মচারীরা শাস্তিমূলক ব্যবস্থার জন্য দায়ী থাকবে।