বুস্টার ডোজ হিসাবে Corbevax অনুমোদন, গাইডলাইন জারি কেন্দ্রের 




জৈবিক E's Corbevax-কে বুস্টার ডোজ হিসাবে অনুমোদন করার কয়েক ঘন্টা পরে, কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক বুধবার রাতে নির্দেশিকা জারি করেছে এবং বলেছে যে সম্পূর্ণ টিকাপ্রাপ্ত প্রাপ্তবয়স্করা দ্বিতীয় ডোজের 6 মাস পরে বুস্টার ডোজ হিসাবে কর্বেভ্যাক্স গ্রহণ করতে পারে।



কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ নির্দেশিকাগুলিতে বলেছেন, "কর্বেভ্যাক্স 18 বছরের বেশি জনসংখ্যার জন্য কোভ্যাক্সিন বা কোভিশিল্ড ভ্যাকসিনগুলির দ্বিতীয় ডোজ প্রয়োগের তারিখ থেকে 6 মাস বা 26 সপ্তাহ শেষ হওয়ার পরে সতর্কতা ডোজ হিসাবে উপলব্ধ হবে।"



আগের দিন, কেন্দ্রীয় সরকার কোভিশিল্ড বা কোভ্যাক্সিনের দুটি ডোজ দিয়ে সীমিত ব্যবহারের জন্য 18 বছরের বেশি বয়সী প্রাপ্তবয়স্কদের জন্য একটি ভিন্নতামূলক সতর্কতা ডোজ হিসাবে Corbevax অনুমোদন করে।




এই প্রথমবারের মতো একটি বুস্টার ডোজ যা কোভিডের বিরুদ্ধে প্রাথমিক টিকা দেওয়ার জন্য ব্যবহৃত ডোজ থেকে আলাদা তা দেশে অনুমোদিত হয়েছে।




Co-WIN পোর্টালে যোগ্য এবং সতর্কতা ডোজ জন্য Corbevax ব্যবহার করে হেটেরোলজাস সতর্কতা ডোজ প্রশাসনে সমস্ত প্রয়োজনীয় পরিবর্তন করা হয়েছে। যা 12 আগস্ট থেকে লাইভ হবে, কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে একটি চিঠিতে বলেছেন।




"এটি এই বয়স গোষ্ঠীতে সতর্কতামূলক ডোজ প্রশাসনের জন্য একটি ভিন্নধর্মী COVID-19 ভ্যাকসিন হিসাবে Corbevax ব্যবহার করতে সক্ষম করে," ভূষণ বলেছিলেন।




কোভ্যাক্সিন এবং কোভিশিল্ডের সমজাতীয় সতর্কতা ডোজ প্রশাসনের জন্য বিদ্যমান নির্দেশিকাগুলিতে কোনও পরিবর্তন হবে না, তিনি আরও যোগ করেছেন।




বিদ্যমান সমজাতীয় সতর্কতা ডোজ ছাড়াও, কর্বেভ্যাক্সের সাথে হেটেরোলগাস সতর্কতা ডোজ এর বিকল্প 18 বছরের বেশি বয়সী সকল ব্যক্তির জন্য উপলব্ধ হবে।




ভারতের COVID-19 টিকাদান কর্মসূচি এখন পর্যন্ত 2 বিলিয়নেরও বেশি ডোজ পরিচালনার ঐতিহাসিক মাইলফলক অর্জন করেছে। দেশের 12 বছর বয়সী জনসংখ্যার প্রায় 97 শতাংশ কমপক্ষে একটি ডোজ এবং প্রায় 89 শতাংশ উভয় ডোজ দিয়ে কভার করা হয়েছে। তিনি বলেন, "কোভিড ভ্যাকসিনেশন অমৃত মহোৎসব" (15 জুলাই থেকে 30 সেপ্টেম্বর পর্যন্ত) এর অধীনেও যথেষ্ট অগ্রগতি করা হচ্ছে, যাতে 18 বছরের বেশি বয়সী যোগ্য সুবিধাভোগীদের সতর্কতা ডোজ দিয়ে কভার করা যায়।