বেআইনি বদলির ঘটনায় শিক্ষিকা শান্তা মণ্ডল এর বিরুদ্ধে মামলা দায়ের করল সিবিআই

cbi and kolkata high court



শিক্ষক নিয়োগ দুর্নীতি (wb ssc scam) মামলায় যখন রাজ্য তোলপাড়, তখন শিক্ষক বদলি নিয়েও নানান অভিযোগ উঠে আসছিলো। সেই সূত্রেই আলিপুরদুয়ারের বীরপাড়া হাইস্কুলের প্রধান শিক্ষিকা শান্তা মণ্ডল এর বদলির কাহিনী সামনে আসতেই রাজ্য জুড়ে হৈচৈ পড়ে যায়।


ইতিমধ্যে রাজ্যে শিক্ষক নিয়োগ দুর্নীতি (wb ssc scam) কান্ডে গ্রেপ্তার হয়েছেন প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও তাঁর ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্যায়। গত মঙ্গলবার গ্রেপ্তার হন প্রাক্তন স্কুল সার্ভিস কমিশনের উপদেষ্টা এসপি সিনহা ও স্কুল সার্ভিস কমিশনের প্রাক্তন-সহ সচিব অশোক সাহা। এবার বেআইনি বদলির ঘটনায় শিক্ষিকা শান্তা মণ্ডল এর বিরুদ্ধে মামলা দায়ের করল সিবিআই (CBI)।


আলিপুরদুয়ারের বীরপাড়া হাইস্কুলের প্রধান শিক্ষিকা শান্তা মণ্ডল (shanta mandal) এর বিরুদ্ধে অভিযোগ, পাঁচ বছরে তিনবার বদলি নিয়েছেন তিনি। নিজেই শিক্ষাদপ্তরে চিঠি লিখে নিজের পছন্দের জায়গার সুপারিশ করেছিলেন বারবার। এরপর জল গড়ায় হাইকোর্ট পর্যন্ত। সেই ঘটনার প্রেক্ষিতে বিচারপতি অভিজিত্‍ গঙ্গোপাধ্যায় সিবিআই তদন্তের নির্দেশ দেয়। এবার শান্তা মণ্ডলের বিরুদ্ধে এফআইআর করল সিবিআই।


অভিযোগ, ২০১৬ সালে শিলিগুড়ি শ্রীগুরু বিদ্যালয়ের সহ-শিক্ষিকা হিসেবে যোগ দেন শান্তা মণ্ডল। ২০১৯ সালে তিনি প্রধান শিক্ষিকার পদের জন্য পরীক্ষা দেন। তিনি বীরপাড়া গার্লস স্কুলে যোগ দেওয়ার জন্য সুপারিশপত্র পান। এর এক বছরের মধ্যে তিনি শিলিগুড়ির অমিয়পাল চৌধুরী স্কুলে যোগ দেওয়ার সুপারিশ পান। তবে তিনি সেখানে যোগ দেননি। এরপর যেখানে আগে সহ-শিক্ষিকা হিসেবে ছিলেন অর্থাৎ শ্রীগুরু বিদ্যামন্দিরে যোগ দেওয়ার চেষ্টা করেন। স্কুল সার্ভিস কমিশন তাঁকে নিয়োগও করে।




শ্রীগুরু বিদ্যামন্দিরের শিক্ষক প্রসূনসুন্দর তরফদার কলকাতা হাই কোর্টের প্রিন্সিপাল বেঞ্চে অভিযোগ করেন।


সম্প্রতি কলকাতা হাইকোর্টের জলপাইগুড়ি সার্কিট বেঞ্চে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চে ছিল এই মামলার শুনানি। সেখানেই সিবিআই তদন্তের নির্দেশ দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। একইসঙ্গে তিনি শান্তা মণ্ডলকে নির্দেশ দেন বীরপাড়া গার্লস স্কুলে যোগ দেওয়ার জন্য। কিন্তু তিনি যোগ দেননি। এরপরই এদিন এফআইআর করল সিবিআই (CBI)।