Atal Pension Yojana : বিরাট পরিবর্তন অটল পেনশন যোজনায়, জেনে নিন বিস্তারিত 

Atal Pension Yojana
Atal Pension Yojana




Atal Pension Yojana Update: কেন্দ্রীয় সরকার হোক বা রাজ্য সরকার, উভয়ই নিজ নিজ স্তরে অনেক ধরনের প্রকল্প পরিচালনা করে। এই উপকারী এবং কল্যাণমূলক প্রকল্পগুলির উদ্দেশ্য হল দরিদ্র এবং অভাবী লোকদের সাহায্য প্রদান করা। 

অর্থনৈতিক সুবিধা দেওয়ার পাশাপাশি, সরকার যে প্রকল্পগুলি চালাচ্ছে তাতে কর্মসংস্থান, শিক্ষা, রেশন এবং বীমা কভারের মতো অনেকগুলি প্রকল্প অন্তর্ভুক্ত রয়েছে। যেমন ধরুন অটল পেনশন যোজনা (Atal Pension Yojana)। এই প্রকল্পের অধীনে পেনশন দেওয়ার ব্যবস্থা রয়েছে, যাতে ভবিষ্যতে লোকেরা আর্থিক সমস্যার সম্মুখীন না হয়। এই Atal Pension Yojana র ক্ষেত্রে বিরাট পরিবর্তন এসেছে। 




সরকার অটল পেনশন যোজনায় একটি বড় পরিবর্তন করেছে। সরকারের করা পরিবর্তন অনুসারে, 1 অক্টোবর 2022 থেকে আয়কর প্রদানকারী ব্যক্তি এই প্রকল্পে যোগদানের যোগ্য হবেন না। অর্থ মন্ত্রণালয় থেকে জারি করা গেজেট প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।



অর্থ মন্ত্রকের তরফে বলা হয়েছে, কেউ যদি ১ অক্টোবর থেকে এই স্কিমে যোগ দেন এবং পরে তারা করদাতাদের ক্যাটাগরিতে আসেন। তখন তাঁর অটল পেনশন যোজনার (Atal Pension Yojana) অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে। একই সঙ্গে জমা করা পেনশনের পরিমাণ ফেরত দেওয়া হবে।




আসলে, এই অটল পেনশন যোজনায় (Atal Pension Yojana), আপনি 18 বছর বয়স থেকে 40 বছর বয়স পর্যন্ত বিনিয়োগ করতে পারেন। একই সময়ে, আপনাকে কমপক্ষে 20 বছরের জন্য এটিতে বিনিয়োগ করতে হবে।




এই স্কিমে (Atal Pension Yojana) আপনি 1 হাজার থেকে 5 হাজার টাকা পর্যন্ত পেনশন পাবেন। আপনি যদি 18 বছর বয়সে প্রতি মাসে 42 থেকে 210 টাকা দেন, তাহলে আপনি প্রতি মাসে 1 হাজার থেকে 5 হাজার টাকা পেনশন পাবেন।