দীর্ঘ প্রায় ১০ বছর ধরে বন্ধ ডুয়ার্সের বেশ কয়েকটি চা বাগান, অবশেষ চা বাগান খুলল খুশি শ্রমিক মহল

Tea Garden Open




জলপাইগুড়ি, জয়ন্ত বর্মণ



দীর্ঘ প্রায় ১০ বছর পর খুলে গেল ডুয়ার্সের রেডব্যাংক চা বাগান ও সুরেন্দ্রনগর চা বাগান। খুশির হাওয়া শ্রমিক মহলে। অকাল আবির খেলায় মাতলেন চা শ্রমিকরা। এদিন চা বাগানের নতুন মালিক সুশীল কুমার পলকে বরণ করে নিলেন চা বাগানে শ্রমিকরা। চা বাগান খোলা উপলক্ষে এদিন একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। আদিবাসী নৃত্য ও আদিবাসী সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয় । 




আদিবাসী রীতি অনুযায়ী বরণ করে নেওয়া হয় আগত অতিথিদের। নতুন মালিকপক্ষ এদিন চা বাগানের শ্রমিক ও তাদের পরিবারের প্রায় দুই হাজার সদস্যদের খিচুড়ি খাওয়ানো ও মিষ্টি মুখের আয়োজন করে। শ্রমিক এবং তৃণমূল চা বাগান ইউনিয়নের দাবি মেনে মালিকপক্ষ প্রথম দিনেই বাগানের জন্য একটি অ্যাম্বুলেন্স এবং স্কুল বাস চালু করল। আগামীকাল থেকেই বাগানের স্বাভাবিক কাজকর্ম শুরু হবে। নতুন করে বাগানে চা গাছ লাগানোর কাজ শুরু করা হবে। পাঁচ বছরের মধ্যে বাগানটিকে দাঁড় করানোর চেষ্টা করা হবে। অবসরপ্রাপ্ত শ্রমিকদের জন্যও ভাববে মালিকপক্ষ।



এদিন এই রেডব্যাংক চা বাগানে উপস্থিত ছিলেন রাজ্যের অনগ্রসর কল্যাণ ও আদিবাসী উন্নয়ন দপ্তরের প্রতিমন্ত্রী বুলু চিক বড়াইক, তৃণমূল শ্রমিক সংগঠন আইএনটিটিইউসির জেলা সভাপতি রাজেশ লাকড়া, জলপাইগুড়ি জেলা পরিষদের মেন্টর অমরনাথ ঝা, তৃণমূল শ্রমিক নেতা রাজু গুরুং, মালিকপক্ষ সুশীল কুমার পল থেকে শুরু করে অনেকে।



উল্লেখ্য এই বন্ধ চা বাগানে এসেছিলেন তৎকালীন প্রতিরক্ষা মন্ত্রী ও বর্তমান অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, এমনকি পার্শ্ববর্তী বীরপাড়ার জনসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষণা করেছিলেন বাগান খোলার ব্যাপারে উদ্যোগ নেবে কেন্দ্র সরকার যদিও তারপর ডায়না, জলঢাকা দিয়ে অনেক জল পেরিয়ে গেলেও বাগান খোলেনি। এদিকে ২০২১ সালে তৃণমূল কংগ্রেস তৃতীয়বারের জন্য ক্ষমতায় আসার পর থেকেই বন্ধ বাগান খোলার ব্যাপারে উদ্যোগ নেয় এবং এরপরই ডুয়ার্সের একাধিক বাগান খুলে দেওয়া হয়। অবশেষে ডুয়ার্স রেডব্যাংক, সুরেন্দ্রনগর চা বাগান খুলে গেল। উল্লেখ্য গত ১লা আগস্ট রেড ব্যাংকের অধীন ধরণীপুর চা বাগান খুলে যায়।




উল্লেখ্য গত ২৮ এ জুলাই শিলিগুড়ির দাগাপুরের শ্রমিক ভবনে ত্রিপাক্ষিক বৈঠকে বাগান খোলার ব্যাপারে সিদ্ধান্ত হয়।