টয়লেটেও ব্যবহার করেন মোবাইল? জানেন কি সমস্যা হতে পারে আপনার 

Mobile use on toilet




বিশ্বের বেশিরভাগ মানুষ এখন তাদের ফোনে আসক্ত। সকালে ফোন চেক করার প্রলোভন থেকে শুরু করে ওয়াশরুমে নিয়ে যাওয়া পর্যন্ত ফোনগুলোকে প্রয়োজনীয় কিছু হিসেবে দেখা হয়। এটা প্রায় যেন আপনি আপনার ফোন আপনার পাশে না থাকলে কাজ করতে পারবেন না।




আসুন আমরা আপনাকে বলি যে টয়লেটে আপনার ফোন ব্যবহার করার অভ্যাস হল একটি খারাপ অভ্যাস যা আপনাকে বিভিন্ন স্বাস্থ্য সমস্যায় আক্রান্ত হতে পারে।




ফোলা এবং ডায়রিয়া সম্পর্কিত সমস্যা


অনেকেই টয়লেটে যাওয়ার সময় সঠিক ওয়াশরুমের শিষ্টাচার নিশ্চিত করতে ভুলে যান। কেউ কেউ ওয়াশরুমে স্বাস্থ্যবিধির দিকে মনোযোগ দেন না এবং টয়লেটে ফোন ব্যবহার করার পর হাত ধোয়া ভুলে যান। পরে তারা হাত পরিষ্কার না করেই খাবার শেষ করে। এভাবেই ব্যাকটেরিয়া আপনার পেটে পৌঁছাতে পারে। এর ফলে ইউটিআই, ডায়রিয়া এবং হজম সংক্রান্ত নানা সমস্যা দেখা দিতে পারে।


যদি আপনি ব্যাকটেরিয়ার কারণে সংক্রমণে আক্রান্ত হন, আপনি আপনার পেট এবং অন্ত্রের অভ্যন্তরীণ অংশে কিছু প্রদাহের সম্মুখীন হতে পারেন।




কোষ্ঠকাঠিন্য ও পাইলস


বিঘ্নিত হজম প্রক্রিয়া আপনাকে কোষ্ঠকাঠিন্য এবং পাইলসের মতো সমস্যার সম্মুখীন করতে পারে। তবে বেশিক্ষণ ওয়াশরুমে বসে থাকলে আপনার মলত্যাগের অঙ্গে অপ্রয়োজনীয় চাপ পড়তে পারে। এতে পাইলস এবং ফিসার হওয়ার সম্ভাবনা বাড়তে পারে।




সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়


প্রতিটি ওয়াশরুম বিপজ্জনক জীবাণু এবং ব্যাকটেরিয়া আবাসস্থল. আপনি যখন মোবাইল ফোন ব্যবহার করেন, তখন আপনি আপনার স্মার্টফোনে লেগে থাকা ব্যাকটেরিয়াগুলির জন্য বেশি ঝুঁকিতে থাকেন। এই ব্যাকটেরিয়া ফোনে লেগে থাকে এবং পেটে ব্যথা এবং মূত্রনালীর সংক্রমণ (UTI) এর মতো সংক্রমণ ঘটাতে পারে।




মোবাইল ফোনে ব্যাকটেরিয়ার আক্রমণ

আগেই বলা হয়েছে, আপনার সবসময় ওয়াশরুমে হাত ধোয়া উচিত। যাইহোক, এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে জীবাণুগুলি আপনার স্মার্টফোনেও আটকে যেতে পারে এবং আপনি এটি ধুয়ে ফেলতে পারবেন না। আপনার ফোন থেকে বিপজ্জনক জীবাণু এবং ব্যাকটেরিয়া দূর করার সর্বোত্তম উপায় হল এটিকে সাবধানে স্যানিটাইজ করা।