Supreme Court : শিক্ষক নিয়োগ নিয়ে এবার রাজ্য সরকারের পক্ষে রায় দিলো সুপ্রিম কোর্ট 

Supreme Court


নিউজ ডেস্কঃ 
একাধিক মামলায় জড়িয়ে যখন বার বার স্থগিতাদেশের মুখে রাজ্যের শিক্ষক নিয়োগ, সেই মুহূর্তে শিক্ষক নিয়োগ নিয়ে এবার রাজ্যের পক্ষে রায় দিলো সুপ্রিম কোর্ট (Supreme Court) । নিয়োগ নিয়ে এসএসসি-র (wbssc) বিরুদ্ধে হওয়া গুচ্ছ মামলা শীর্ষ আদালত (Supreme Court) খারিজ করে দিয়েছে।




প্রসঙ্গত তৃণমূল কংগ্রেসের সরকারের আমলে SSC-র দ্বাদশ রিজিওনাল সিলেকশন টেস্টে (SSC 12th Regional Selection Test - RLST) পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ৪৬ হাজার শিক্ষক-শিক্ষিকা নিয়োগের বিজ্ঞপ্তি বেরিয়েছিল ২০১১ সালে। তার পরের বছর, ২০১২ সালে নিয়োগ পরীক্ষা হয়েছিল। ইন্টারভিউ শেষে ৩৬ হাজার ১৪০ জন প্রার্থীর প্যানেল প্রকাশ করেছিল কমিশন (westbengalssc.com)। ২০১৩ সালে পুজোর সময়ে কাউন্সেলিং শুরু হয়েছিল। কিন্তু কেবল ২৯ হাজার ৫৭৫ জন শিক্ষক নিয়োগের পর হঠাৎই ২০১৪ সালে স্কুল সার্ভিস কমিশন কাউন্সেলিং বন্ধ করে দেয়।


প্যানেলে নাম থাকা সত্ত্বেও নিয়োগ থেকে বঞ্চিত প্রার্থীদের একাংশ প্রথমে কলকাতা হাইকোর্টের সিঙ্গল ও তার পর ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়েছিলেন। হাইকোর্টের রায় তাঁদের বিরুদ্ধে যাওয়ায় ওই প্রার্থীরা সুপ্রিম কোর্টে স্পেশ্যাল লিভ পিটিশন (SLP) দাখিল করেন।


সুপ্রিম কোর্টের বিচারপতি ইন্দিরা বন্দোপাধ্যায় ও বিচারপতি জেকে মাহেশ্বরীর বেঞ্চে মামলাটির শুনানি চলছিল। গতকাল এই বেঞ্চ দ্বাদশ RLST সংক্রান্ত সমস্ত এস এল পি খারিজ করে দেয়। ফলে একপ্রকার স্বস্তিতে স্কুল সার্ভিস কমিশন (westbengalssc.com)


স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার বৃহস্পতিবার সংবাদ মাধ্যমে জানিয়েছেন, এসএসসি-র আইনজীবী কুনাল মিমানি এ দিন দুপুরে ফোন করে "আমাকে জানান, 'দ্বাদশ RLST সংক্রান্ত যে সব এসএলপি এত দিন সুপ্রিম কোর্টে চলছিল, সেগুলি শীর্ষ খারিজ আদালত দিয়েছে।'