পরিষ্কার এবং স্বাস্থ্যকর মুখের জন্য ছয়টি সহজ উপায়

Six easy steps to follow for a clean and healthy face

clean and healthy face



আজকাল দূষণ একটি বড় সমস্যা। এটি শুধু আমাদের শরীরকে প্রভাবিত করে না, আমাদের মুখ এবং ত্বককেও প্রভাবিত করে। সারাদিন আমাদের মুখ দূষণকারী, ব্যাকটেরিয়া, ভাইরাস এবং মৃত ত্বকে ঢেকে যায় এবং আমাদের ব্যস্ত সময়সূচীর মধ্যে আমরা খুব কমই আমাদের মুখ ধোয়া বা পরিষ্কার করার সময় পাই। যাইহোক, আপনার মুখ পরিষ্কার করা অত্যন্ত প্রয়োজনীয় কারণ এটি ময়লা, তেল এবং অন্যান্য অবাঞ্ছিত কণা অপসারণে সাহায্য করে।




আপনার ত্বকের ধরন বা জীবনধারা যাই হোক না কেন এবং আপনি যতই ব্যস্ত থাকুন না কেন পরিষ্কার করা আপনার সকাল এবং সন্ধ্যার রুটিনের অংশ হওয়া উচিত। তাই এখানে আমরা আপনাকে কিছু পদক্ষেপ বলি যা আপনার ত্বকের যত্নের রুটিন সম্পাদন করার সময় অনুসরণ করা উচিত।



মুখমন্ডল পরিষ্কারক Facewash

আপনার মুখ পরিষ্কার করা এই প্রক্রিয়ার প্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ। একটি নন-অ্যালকোহলযুক্ত ফেসওয়াশ এবং হালকা গরম জল ব্যবহার করে আপনার মুখ পরিষ্কার কিনা তা নিশ্চিত করুন। ফেসওয়াশ লাগানোর পর নরম তোয়ালে দিয়ে মুখ শুকিয়ে নিন।



বাষ্প Steam


আপনার মুখ বাষ্প করা দ্বিতীয় ধাপের অংশ। আপনার মুখকে 5 থেকে 10 মিনিটের স্টিম ট্রিটমেন্ট দিলে এটিকে নরম এবং তুলতুলে রাখতে সাহায্য করে। বাষ্পযুক্ত ত্বক আরও পুঙ্খানুপুঙ্খভাবে পরিষ্কার করার অনুমতি দেয়, কারণ এটি ছিদ্র খুলে দেয় এবং ধ্বংসাবশেষ আলগা করে।




ঝোপ Srub


মৃত ত্বক অপসারণ করতে আপনার মুখ স্ক্রাবিং পদ্ধতির তৃতীয় পর্যায়। যেকোনো স্ক্রাব ব্যবহার করার পর ঘড়ির কাঁটার বিপরীত দিকে হালকা গরম পানি দিয়ে আপনার মুখ পরিষ্কার করুন। এই পদ্ধতি আপনাকে মৃত ত্বকের কোষ অপসারণ করতে সাহায্য করবে।



মুখের যত্নে ব্যবহৃত ভেষজ উপাদান Face pack


পরবর্তী পদক্ষেপটি হল একটি ফেসপ্যাক প্রয়োগ করা, যা ত্বককে নরম করে এবং পুষ্টি দেয়। প্রাকৃতিক উৎস থেকে যে কোনো অ্যালোভেরা এবং হলুদের ফেসপ্যাক ব্যবহার করুন। পণ্যটি শুকানোর পরে হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।




টোনার

একটি টোনার ব্যবহার প্রক্রিয়ার পঞ্চম পর্যায়, কারণ এটি আপনার pH ভারসাম্য রাখতে সাহায্য করে। আপেল ভিনেগার, অ্যালোভেরা বা গোলাপ জল হল দোকানে কেনা পণ্যগুলির প্রাকৃতিক বিকল্প যা আপনার ত্বকের ধরণের জন্য উপযুক্ত নাও হতে পারে।




ময়েশ্চারাইজার

শেষ ধাপ হিসাবে একটি ময়েশ্চারাইজার ব্যবহার প্রক্রিয়াটি সম্পূর্ণ করে। আপনার ত্বকের ধরণের জন্য সঠিক একটি ময়েশ্চারাইজার ব্যবহার করুন এবং এটি আপনার মুখে 3 থেকে 5 মিনিটের জন্য আলতো করে ম্যাসাজ করুন। এটি এটিকে দীর্ঘ সময়ের জন্য নরম এবং তুলতুলে রাখবে।

একটি টোনার ব্যবহার প্রক্রিয়ার পঞ্চম পর্যায়, কারণ এটি আপনার pH ভারসাম্য রাখতে সাহায্য করে। আপেল ভিনেগার, অ্যালোভেরা বা গোলাপ জল হল দোকানে কেনা পণ্যগুলির প্রাকৃতিক বিকল্প যা আপনার ত্বকের ধরণের জন্য উপযুক্ত নাও হতে পারে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ