আজ 'পিতামাতা' দিবস, কেন পালন করা হয়?

Parents' Day




বিশ্ব বার্ষিক "পিতামাতা দিবস" (Parents' Day) 24 জুলাই উদযাপন করে। 1994 সালে, রাষ্ট্রপতি বিল ক্লিনটন জুলাই মাসে চতুর্থ রবিবার উদযাপনের তারিখ হিসাবে প্রতিষ্ঠা করেন, যা প্রথম মার্কিন যুক্তরাষ্ট্রে পালিত হয়েছিল। দিনটি বাবা-মায়েরা তাদের সন্তানদের লালন-পালনের জন্য যে সময় এবং প্রচেষ্টা করেন তার জন্য কৃতজ্ঞতা দেখানোর একটি উপায়।



সারা বিশ্ব জুড়ে পরিবার এই বিশেষ দিনে আনন্দে যোগ দিতে পারে। এটি প্রত্যেকের জন্য একত্রিত হওয়ার এবং তাদের প্রয়াত পিতামাতা এবং তাদের আবদ্ধ বন্ধনকে সম্মান করার সময়। আমাদের পক্ষে তারা যে অগণিত ত্যাগ স্বীকার করেছে এবং আমাদের ধন্যবাদ জানানোর জন্য এটি একটি মুহূর্ত। আপনি তাদের কতটা প্রশংসা করেন তা তাদের দেখানোর এটি একটি সুযোগ।




পিতামাতা দিবস নতুন পিতামাতার অবিরাম ভালবাসা এবং প্রতিশ্রুতির পাশাপাশি শিশুদের জীবনে পিতামাতার সম্পৃক্ততার তাৎপর্যকে স্মরণ করে। সন্তান লালন-পালনের দায়িত্ব পরিবার ও অভিভাবকদের ভাগ করে নেওয়া হয়। তারা শিশুদের জীবন উন্নত করতে সহযোগিতা করতে পারে এবং তাদের ভবিষ্যতের জন্য একটি শক্তিশালী ভিত্তি প্রদান করতে পারে।



মনে রাখবেন যে অনেক যুবকের পিতামাতা নেই। পরিবারের সদস্যদের দ্বারা শিশুদের যত্ন নেওয়া সাধারণ। কিছু শিশুর দত্তক পিতামাতা থাকে। পিতামাতা ছাড়া শিশুদের বিভিন্ন চ্যালেঞ্জ রয়েছে এবং তাদের শারীরিক ও মানসিক সুস্থতা, নিরাপত্তা এবং নির্দেশনার ক্ষেত্রে সহায়তা প্রয়োজন।



এমন শিশু যারা অপ্রত্যাশিত পরিস্থিতির কারণে পিতামাতাকে হারিয়েছে, এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে শিশুরা দুর্বল, সুরক্ষার যোগ্য এবং গ্রহের অন্য যেকোনো শিশুর মতোই আমাদের ভালবাসা এবং সমর্থনের প্রয়োজন।



পিতামাতাকে উদযাপন এবং সম্মান করার জন্য নিবেদিত এই মহান দিনে, আমাদের অবশ্যই অন্যদের মনে রাখতে হবে যারা এত ভাগ্যবান নাও হতে পারে।