দিল্লির পরবর্তী পুলিশ কমিশনার আইটিবিপি-র শীর্ষ আধিকারিক সঞ্জয় অরোরা

Top ITBP officer Sanjay Arora named new Delhi Police Commissioner

Top ITBP officer Sanjay Arora named new Delhi Police Commissioner


আইটিবিপি-র শীর্ষ আধিকারিক সঞ্জয় অরোরাকে দিল্লির পরবর্তী পুলিশ কমিশনার মনোনীত করা হয়েছে। দিল্লির বিদায়ী পুলিশ কমিশনার অনিল কুমার গোয়েলের স্থলাভিষিক্ত হওয়ার জন্য, অরোরা সোমবার ইন্দো-তিব্বত সীমান্ত পুলিশের (ITBP) মহাপরিচালক (1 আগস্ট, 2022) হিসাবে তার নতুন পদে কাজ শুরু করবেন।


সঞ্জয় অরোরা ভারতীয় পুলিশ সার্ভিসের 1988 ব্যাচের তামিলনাড়ু ক্যাডারের একজন অফিসার। তিনি জয়পুরের মালভিয়া ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজি থেকে ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ডিগ্রি লাভ করেন।



আইপিএসে যোগদানের পর বহু বছর তামিলনাড়ু পুলিশের সঙ্গে কাজ করেছেন। বীরাপ্পান গ্যাংয়ের বিরুদ্ধে বিজয়ে বিশেষ টাস্ক ফোর্সের অফিসারদের নেতৃত্ব দেওয়ার পরে, তিনি সাহসিকতা এবং বীরত্বপূর্ণ কর্মের জন্য মুখ্যমন্ত্রীর বীরত্ব পদক পান।


1990-এর দশকের গোড়ার দিকে এলটিটিই-এর কার্যকলাপের সময়, সঞ্জয় অরোরা, যিনি এনএসজি দ্বারা প্রশিক্ষিত ছিলেন, বিশেষ নিরাপত্তা গোষ্ঠী (এসএসজি) প্রতিষ্ঠায় প্রধান ভূমিকা পালন করেছিলেন। এছাড়াও, তিনি তামিলনাড়ুর বেশ কয়েকটি জেলায় পুলিশ সুপার হিসেবে কাজ করেছেন।


1997 থেকে 2002 পর্যন্ত, অরোরা ITBP-এর কমান্ড্যান্ট হিসেবে দায়িত্ব পালন করেন। 1997 থেকে 2000 পর্যন্ত, তিনি উত্তরাখণ্ডের মাতলিতে একটি ITBP সীমান্ত টহল ব্যাটালিয়নের কমান্ডার ছিলেন। 2000 থেকে 2002 পর্যন্ত, অরোরা আইটিবিপি একাডেতে কমান্ড্যান্ট (কমব্যাট উইং) হিসাবে দায়িত্ব পালন করেছিলেন।

2004 সালে, বিশিষ্ট সেবার জন্য রাষ্ট্রপতির পুলিশ পদক তাকে ভূষিত করা হয়, এবং 2014 সালে, পুলিশ বিশেষ দায়িত্ব পদক, আন্তরিক সুরক্ষা পদক, এবং জাতিসংঘ শান্তিরক্ষা পদকও তাকে প্রদান করা হয়।