Privet Tuition - ৯১ জন সরকারি স্কুল শিক্ষকের তালিকা জমা পড়লো বালুরঘাটে

Privet Tutor on road



নিউজ ডেস্ক, ২১ জুলাই ঃ 

প্রাইভেট টিউশন (Privet Tuition) নিয়ে যখন বিদ্যালয়ে বিদ্যালয়ে শিক্ষকদের কাছ থেকে মুচলেকা স্বাক্ষর করা হচ্ছে যে, বিদ্যালয়ের শিক্ষকরা প্রাইভেট টিউশনে যুক্ত নন, ঠিক সে সময় ৯১ জন সরকারি স্কুল শিক্ষকের তালিকা জমা পড়লো বালুরঘাটে।


অভিযোগ সরকারি নির্দেশিকার তোয়াক্কা না করেই প্রাইভেট টিউশনি (Privet Tuition) করছিলেন এই শিক্ষকরা। এমনি অভিযোগ এনেছে পশ্চিবঙ্গ গৃহশিক্ষক কল্যাণ সমিতি (wbptwa)। বুধবার দক্ষিণ দিনাজপুর জেলা স্কুল পরিদর্শক (মাধ্যমিক)-এর কাছে লিখিতভাবে অভিযোগ জানান তারা।




প্রসঙ্গত শিক্ষার অধিকার আইন অনুসারে স্কুলের শিক্ষকরা গৃহ শিক্ষকতার (Privet Tuition) সঙ্গে যুক্ত হতে পারবেন না। সবার জন্য শিক্ষা ২০০৯ আইন অনুযায়ী কোনও স্কুল শিক্ষক, মাদ্রাসা শিক্ষক নিজেকে টিউশনে যুক্ত করতে পারবেন না। শিক্ষকরা যাতে প্রাইভেট টিউশন না করেন, তার জন্য কিছুদিন আগেই জেলায় জেলায় নির্দেশিকা দিয়েছে রাজ্য সরকার।


এদিকে পশ্চিবঙ্গ গৃহশিক্ষক কল্যাণ সমিতির (wbptwa) সদস্যরা জানান- বিষয়টি নিয়ে জেলা প্রশাসনকে এর আগে একাধিকবার বলা হলেও কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। এবার মোট ৯১ জন হাইস্কুল শিক্ষকের নাম জেলা স্কুল পরিদর্শকের কাছে জমা করা হলো। এই ৯১ জন সরকারি শিক্ষক সরকারি নির্দেশিকা না মেনে গোপনে টিউশন (Privet Tuition) পড়িয়ে চলছেন।


গৃহশিক্ষক কল্যাণ সমিতির (wbptwa) দক্ষিণ দিনাজপুর জেলা কমিটির সহ সভাপতি মাধব সাহা বলেছেন, “যাঁরা সরকারি নির্দেশিকা মানছেন না, ছাত্রদের নিয়ে লুকোচুরি খেলে প্রাইভেট টিউশন করছেন, তাঁদের নামের তালিকা আমরা স্মারকলিপি হিসেবে ডিআই-এর কাছে জমা দিয়েছি। আমরা আপাতত ৯১ জন শিক্ষকের নামের তালিকা তুলে দিচ্ছি। ”