Breaking

Friday, June 24, 2022

WB School : সোমবার থেকে খুলছে স্কুল, ছাত্রছাত্রীদের জন্য একাধিক গাইডলাইন জারি

The school is opening from Monday, issuing multiple guidelines for students

students in uniform on school



দীর্ঘ গ্রীষ্মের ছুটির (wb summer vacation) পর অবশেষে সোমবার থেকে খুলছে স্কুল। দক্ষিণবঙ্গে তেমনভাবে বর্ষার প্রভাব না পড়লেও উত্তরবঙ্গে দীর্ঘদিন থেকেই হচ্ছে বৃষ্টি। অনেক জায়গায় তৈরি হয়েছে বন্যা পরিস্থিতি। ফলে ডেঙ্গু এবং ম্যালেরিয়ার মাত্রা বেড়েছে। বেড়েছে জ্বরের লক্ষণ, হঠাৎ গরম থেকে বর্ষার এই সময়ে অনেকেই আক্রান্ত হচ্ছে চিকেন পক্সের মত সমস্যায়। ফলে বিদ্যালয় খুললেও (wb summer vacation) ছাত্রছাত্রীদের জন্য একাধিক গাইডলাইন (Guideline) জারি করেছে শিক্ষা দপ্তর।




পড়ুয়াদের স্বাস্থ্যের কথা ভেবেই জেলার প্রশাসনিক কর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে রাজ্য শিক্ষা দফতরের তরফে। যে সকল বিষয়ে বিশেষ গুরুত্ব দিতে বলা হয়েছে-

এক) বর্ষাকালে স্কুল প্রাঙ্গণের পরিষ্কার এবং পরিচ্ছন্নতার দিকে খেয়াল রাখতে হবে। সেখানে যেন জমা জল না থাকে এমনকি আগাছাও যেনো পরিষ্কার করা হয়।

দুই) স্কুল বিল্ডিংয়ে ব্লিচিং দেওয়া ছাড়াও এর প্রতিটা ঘরকে স্যানিটাইজ করতে হবে। যেহেতু এখনো করোনা সংক্রমণ বেড়েই চলছে।

তিন) শিশুদের দিকে নজর রাখতে হবে যেন এর ওর জল টিফিন না খেয়ে নেয়। এমনকি রান্নার বাসন পত্র, রান্নার জায়গা সবকিছু পরিষ্কার রাখতে হবে।

চার) শিক্ষক শিক্ষিকাদের এবং স্কুলকর্মীদের কোভিড ভ্যাক্সিনের দুটি ডোজ অবশ্যই নেওয়া থাকতে হবে। এবং স্কুলে বাধ্যতামূলক হচ্ছে মাস্ক। সাথে সোশ্যাল ডিসটেন্স মানতে হবে। বারবার স্যানিটাইজার ব্যবহার করা এগুলো দেখে চলতে হবে।

পাঁচ) এছাড়াও স্কুলের তরফে পরিস্থিতি খতিয়ে দেখে নেওয়া যেতে পারে অন্যান্য ব্যবস্থাও।

10 comments: