Presidential Election: মোদী-শাহ-নাড্ডার উপস্থিতিতে মনোনয়ন পেশ এনডিএ-র রাষ্ট্রপতি প্রার্থী দ্রৌপদী মুর্মুর


Presidential Election



আগামী 18 ই জুলাই দেশে রাষ্ট্রপতি নির্বাচন (Presidential Election)। রামনাথ কোবিন্দের পর দেশের রাষ্ট্রপতি হচ্ছেন কে এই প্রশ্নের জবাব খুঁজতে ব্যস্ত দেশবাসী? ইতিমধ্যে বিজেপি তরফে এন ডি এ-র রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে দ্রৌপদী মুর্মুর (Droupadi Murmu) নাম ঘোষণা করা হয়েছে অন্যদিকে বিরোধী বেশ কয়েকটি দলের জোট প্রার্থী হিসেবে রাষ্ট্রপতি পদপ্রার্থী হয়েছেন যশবন্ত সিনহা।


আজ এনডিএ-র রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে মনোনয়ন জমা দিলেন দ্রৌপদী মুর্মু (Droupadi Murmu)। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডার উপস্থিতিতে এদিন মনোনয়ন জমা দিলেন দ্রৌপদী মুর্মু (Droupadi Murmu)।


মনোনয়নের প্রথম প্রস্তাবক ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi)। রাষ্ট্রপতি নির্বাচনে জয়ী হলে, দ্রৌপদী মুর্মুই (Droupadi Murmu) হবেন প্রথম তফশিলি রাষ্ট্রপতি এবং দ্বিতীয় মহিলা রাষ্ট্রপতি।


পৃথক ঝাড়খণ্ডের প্রথম পূর্ণমেয়াদি রাজ‍্যপাল দ্রৌপদী মুর্মু এনডিএ-র রাষ্ট্রপতি পদপ্রার্থী। শিক্ষিকা হিসেবে কর্মজীবনের সূচনা তাঁর। ১৯৯৭ সালে সক্রিয় রাজনীতিতে যোগদান করেন তিনি। ওড়িশায় জনজাতি নেত্রী হিসেবে সুপরিচিত তিনি। ২০০০ সালে পৃথক ঝাড়খণ্ডের দ্রৌপদীই প্রথম পূর্ণমেয়াদি রাজ্যপাল। ২০১৫ থেকে ২০২১ সাল পর্যন্ত পদে টিকে ছিলেন তিনি। ২০০২ থেকে ২০০৯ সাল পর্যন্ত ওড়িশার ময়ূরভঞ্জ জেলা বিজেপি-র সভাপতি পদ সামলেছেন দ্রৌপদী মুর্মু। একেবারে অপ্রত্যাশিত ভাবেই তাঁর নাম রাষ্ট্রপতি নির্বাচনের জন্য মনোনীত করে এনডিএ, যার পর ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের বিজু জনতা দলও ভূমিকন্যা দ্রৌপদীকে সমর্থন জানানোর সিদ্ধান্ত নেয়।