Latest Online Bengali News Portal

Breaking

Saturday, June 25, 2022

WB Teachers : দৈনিক মাত্র ৫০ টাকায় শিক্ষকতা ! শিক্ষক নিয়োগের ভাইরাল বিজ্ঞপ্তি ঘিরে তীব্র ক্ষোভ

WB Teachers : Part Time Teachers, Guest Teachers, Contractual Teachers, 

teacher with student in class room



বীরভূমের সাঁইথিয়ায় সরকারপোষিত স্কুলে ‘কর্মখালি’ বিজ্ঞপ্তিকে কেন্দ্র করে বিতর্ক তুঙ্গে । দৈনিক মাত্র ৫০ টাকায় শিক্ষকতা ! যার দরুন তীব্র বিতর্ক তৈরি হয়েছে স্যোসাল মিডিয়া জুড়ে।

ভূগোল (স্নাতক) এবং শিক্ষা বিজ্ঞান (স্নাতক) বিষয়ের জন্য জরুরী ভিত্তিতে চুক্তি ভিত্তিক অস্থায়ী পদে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি করেছিলো JIWE TARANGINI HIGH SCHOOL (HS) , আর সেই বিজ্ঞপ্তি স্যোসাল মিডিয়াতে প্রচার হওয়ার পরই তীব্র ক্ষোভে ফেটে পড়ে শিক্ষিত বেকার থেকে অন্যান্যরাও।

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া এই বিজ্ঞপ্তি নিয়ে অনেকেই সমালোচনা করেছেন। তাঁদের বক্তব্য, মাসে মাত্র ১৫০০ টাকা, অর্থাৎ দিনে মাত্র ৫০ টাকা! এই টাকায় শিক্ষক?

সরকারি শিক্ষা ব্যবস্থা ঠিক কোন জায়গায় গিয়ে দাঁড়িয়েছে এবং কোন পরিস্থিতিতে পৌঁছে স্কুল কর্তৃপক্ষকে মাত্র ১,৫০০ টাকার মাসিক চুক্তিতে শিক্ষক নিয়োগ করতে হচ্ছে, তা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই।

notification
ছবির সত্যতা যাচাই করেনি সংবাদ একলব্য 



বিদ্যালয় আংশিক সময়ের শিক্ষক সংগঠন SPTTA এর রাজ্য সভাপতি সমীর কুমার দেওঘরিয়া বলেন- " আমাদের রাজ্যে বিভিন্ন বিদ্যালয়ের প্রয়োজনে আংশিক সময়ের জন্য অস্থায়ীভাবে বিদ্যালয় শিক্ষক নিয়োগ করে থাকেন কিন্তু প্রয়োজন শেষ হওয়ার পর যখন বিদ্যালয়ের স্থায়ী শিক্ষক চলে আসেন তখন সেই সব শিক্ষককে বাদ দিয়ে দেওয়া হয়। এটা অত্যন্ত অমানবিক এবং নীতি বহির্ভূত কাজ। তাছাড়া মাত্র ১৫০০ টাকায় বিদ্যালয়ে অস্থায়ীভাবে শিক্ষক নিয়োগ করার মতো ঘটনা অত্যন্ত নিন্দনীয়। তথাপি আমাদের রাজ্যে এই ব্যবস্থা বামফ্রন্ট আমল থেকেই চলে আসছে এবং শিক্ষিত বেকার যুবক যুবতীরা নিরুপায় হয়ে এই কাজ করতে বাধ্য হচ্ছেন। আমরা চাই সরকার যেভাবে কলেজের অস্থায়ী অধ্যাপকদের স্থায়ীকরণ করেছেন এবং সরকারকর্তৃক তাদের আর্থিক ধারণায় ভার গ্রহণ করা হয়েছে ঠিক সেইরূপ এর একটা সুবন্দোবস্ত করুন এবং বিদ্যালয় অস্থায়ী শিক্ষকদের 60 বছর পর্যন্ত কাজের নিশ্চয়তা ও সরকারকর্তৃক আর্থিক দায়ভার গ্রহণ করুন। যার মাধ্যমে এইসব অস্থায়ী শিক্ষকরা অন্তত দুবেলা দুমুঠো খেতে পেয়ে সুস্থ জীবন যাপন করতে পারেন।"




পার্ট টাইম স্কুল টিচার্স এন্ড এমপ্লয়িজ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন"(PTSTEWA) এর রাজ্য সভাপতি লক্ষিকান্ত মাইতি জানিয়েছেন- "আমাদের কাছে অত্যন্ত বেদনাদায়ক ঘটনা হল আজকের দিনে দাঁড়িয়ে একজন এমএ বিএড পাস স্কুল শিক্ষকের  মাইনে মাসে মাত্র দেড় হাজার টাকা! এই আংশিক সময়ের শিক্ষক নামে পার্টটাইম হলেও ইনারা স্থায়ী শিক্ষকের মত সমস্ত দায়িত্ব ও কর্তব্য পালন করেন। 
রাজ্যের সকল শুভবুদ্ধি সম্পন্ন মানুষদের কাছে আমাদের আবেদন, বীরভূম জেলার সাঁইথিয়া ব্লকের  একটি উচ্চ মাধ্যমিক বিদ্যালয় এর ঘটনা, যেখানে মাত্র 1,500 টাকার বিনিময়ে এই শিক্ষকদের কাজ করাতে কার্যত বাধ্য করানো হচ্ছে! এইসব শত শত  অন্যায় এবং অবমাননার প্রতিবাদে সকলকে সোচ্চার হওয়ার আহ্বান জানাই।" 



11 comments: