Breaking

google news

Thursday, June 23, 2022

Aliah University : আলিয়া বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলরের ক্ষমতা এখন মুখ্যমন্ত্রীর হাতে !

Aliah University Amendment Bill 2022 passed in the West Bengal Legislative Assembly


jagdip dhankar


পশ্চিমবঙ্গের তৃণমূল কংগ্রেস সরকার রাজ্যপালের ক্ষমতা হ্রাস করেছে। এখন আলিয়া বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর পদ থেকে অপসারণ করা হল। এই বিষয়ে, তৃণমূল কংগ্রেস সরকার বৃহস্পতিবার রাজ্য বিধানসভায় একটি বিল পেশ করেছিল, যা পাস হয়েছে।


আলিয়া ইউনিভার্সিটি অ্যামেন্ডমেন্ট অ্যাক্ট-2022 বিল (Aliah University Amendment Bill 2022 passed in the West Bengal Legislative Assembly) 23 জুন, 2022 বৃহস্পতিবার পশ্চিমবঙ্গ বিধানসভায় পেশ করা হয়েছিল। যা সংখ্যাগরিষ্ঠতা নিয়ে বিধানসভায় পাস হয়েছে। এই বিলে আলিয়া বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর ও ভিজিটর ইত্যাদির পরিবর্তনের কথা বলা হয়েছে। এটি পাসের পর, গভর্নর আর এই বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর থাকবেন না। চ্যান্সেলরের ক্ষমতা এখন মুখ্যমন্ত্রীর হাতে থাকবে।


তথ্য অনুযায়ী, পশ্চিমবঙ্গ বিধানসভায় বিলটি পাশ হয়ে তৃণমূল কংগ্রেস সরকার রাজ্যপাল জগদীপ ধনখরকে রাজনৈতিক লড়াই চালিয়ে যাওয়ার বার্তা দিয়েছে। এর আগে গত সপ্তাহেও রাজ্যের অন্যান্য বেসরকারি বিশ্ববিদ্যালয়ের জন্য একটি বিল পাস করে রাজ্যপালের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভিজিটর পদ কেড়ে নিয়েছিলেন।

প্রসঙ্গত জুলাই 2019 সালে দায়িত্ব নেওয়ার পর থেকে, বিশ্ববিদ্যালয়গুলির কার্যকারিতা সহ বেশ কয়েকটি বিষয় নিয়ে রাজ্যপাল জগদীপ ধনখর এবং টিএমসি সরকারের মধ্যে দ্বন্দ সৃষ্টি হয়েছে। এর আগে, পশ্চিমবঙ্গ বিধানসভা রাজ্যপালের পরিবর্তে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে সমস্ত রাজ্য-চালিত বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর হিসাবে একটি বিল পাস করেছিল। এর বিরোধিতা করেছেন বিজেপি বিধায়করাও। তখন রাজ্যের শিক্ষামন্ত্রী বলেছিলেন, প্রধানমন্ত্রী যদি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের বিশ্বভারতীর চ্যান্সেলর হতে পারেন, তাহলে রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির চ্যান্সেলর মুখ্যমন্ত্রী কেন নয়।

No comments:

Post a Comment