Agnipath Scheme: বিক্ষোভ চলছে, অগ্নিপথ স্কিমের মাধ‍্যমে নিয়োগ শুরু করতে চলেছে বায়ুসেনা

বিক্ষোভের মাঝেই 24 জুন থেকে অগ্নিপথ স্কিমের মাধ‍্যমে নিয়োগ শুরু করতে চলেছে বায়ুসেনা

Air force



সেনাবাহিনীতে নিয়োগের জন্য অগ্নিপথ স্কিমের ঘোষণা দিয়েছে কেন্দ্র। আর তারপরই দেশের বিভিন্ন প্রান্তে শুরু হয়েছে বিক্ষোভ। বিহার, উত্তরপ্রদেশ, দিল্লী এমনকি বাংলাতেও বিক্ষোভের আঁচ। এই পরিস্থিতির মধ‍্যেই এককালীন বয়সের ঊর্ধ্বসীমা ২১ থেকে বাড়িয়ে ২৩ করার ঘোষনা দিয়েছে কেন্দ্র। এরপর, সিএপিএফ ও আসাম রাইফেলসে অগ্নিবীরদের অগ্রাধিকার দেওয়া হবে বলে জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। তারপরেও বিক্ষোভ অব‍্যাহত।




এদিকে, ভারতীয় বিমান বাহিনী নতুন অগ্নিপথ নিয়োগের মডেলের অধীনে সিলেকশন শুরু করার প্রস্তুতি নেওয়া হচ্ছে এমনটাই খবর। 24 জুন থেকে 'অগ্নিবীর' নির্বাচনের প্রক্রিয়া শুরু হবে।




একটি ভাষণে, এয়ার চিফ মার্শাল ভিআর চৌধুরী বলেছেন, "ঘোষণা করতে পেরে আনন্দিত যে বয়সের ঊর্ধ্ব সীমা (নিয়োগের জন্য) 23 বছর সংশোধন করা হয়েছে৷ এটি যুবকদের উপকৃত করবে৷ ভারতীয় বিমান বাহিনীর নিয়োগ প্রক্রিয়া 24 জুন শুরু হবে৷ "




বিহার এবং উত্তরপ্রদেশ সহ দেশের বিভিন্ন অংশে কেন্দ্রের নতুন সেনা নিয়োগ প্রকল্পের বিরুদ্ধে তীব্র প্রতিবাদের মধ্যে এই সিদ্ধান্ত জানায় কেন্দ্র।




কোভিডের কারণে গত দুই বছরেরও বেশি সময় ধরে সেনাবাহিনীর নিয়োগ বন্ধ। 2019-2020 সালে, সেনাবাহিনী জওয়ানদের নিয়োগ করেছিল এবং তারপর থেকে কোনও নিয়োগ হয়নি।




অন্যদিকে, ভারতীয় নৌবাহিনী এবং ভারতীয় বিমান বাহিনী উভয়ই যথাক্রমে গত দুই বছরে নিয়োগ করেছিল।




কেন্দ্র মঙ্গলবার অগ্নিপথ স্কিম সূচনা করেছে - ভারতীয় যুবকদের সশস্ত্র বাহিনীতে চাকরি করার জন্য একটি নতুন স্বল্পমেয়াদী নিয়োগ নীতি। এই স্কিমটি 17.5 থেকে 21 বছর বয়সী যুবকদের চার বছরের জন্য সেনাবাহিনীর তিনটি পরিষেবার যেকোন একটিতে "অগ্নিবীর" হিসাবে অন্তর্ভুক্ত করার অনুমতি দেবে। বিক্ষোভের পরে, কেন্দ্র 2022-এর জন্য 21 থেকে 23 বছর ঊর্ধ্ব বয়সসীমা শিথিল করার ঘোষণা করেছে।




প্রতিরক্ষা চাকরী প্রার্থীরা স্কিমের পরবর্তী পদক্ষেপ সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছেন কারণ, চার বছর পূর্ণ হওয়ার পরে, স্কিমের মাধ্যমে নিয়োগকৃত সৈন্যদের মাত্র 25 শতাংশকে পূর্ণ মেয়াদের জন্য রাখা হবে। অগ্নিপথ স্কিমের মাধ্যমে নিয়োগকৃত অগ্নিবীরদের চার বছর চাকরির পর পেনশন সুবিধা ছাড়াই চাকরি থেকে অবসর নিতে হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ