Latest Online Bengali News Portal

Click Here

Breaking

Saturday, June 25, 2022

Abortion Illegal in America : গর্ভপাত অবৈধ ঘোষণার পরই পথে নেমে প্রতিবাদ, Microsoft, Apple, Meta-র মতন কোম্পানি গুলির বড় সিদ্ধান্ত

Abortion Illegal in America: গর্ভপাত অবৈধ ঘোষণার পরই পথে নেমে প্রতিবাদ মহিলাদের, Microsoft, Apple, Meta,র মতন কোম্পানি গুলির বড় সিদ্ধান্ত গ্রহন

Abortion Illegal in America




শুক্রবার, আমেরিকার (America) সুপ্রিম কোর্ট রু বনাম ওয়েডের মামলায় দেওয়া সিদ্ধান্ত বাতিল করেছে। আদালতের এই সিদ্ধান্তের পর থেকে আমেরিকার অন্তত ১৩টি রাজ্যে গর্ভপাত বেআইনি (Abortion Illegal in America) হয়ে গেছে।


মার্কিন যুক্তরাষ্ট্রে, সুপ্রিম কোর্ট 50 বছরের পুরনো সিদ্ধান্ত (Abortion Illegal in America) পরিবর্তন করেছে যার ভিত্তিতে দেশে গর্ভপাত বৈধ ছিল এবং জনগণের আইনি অধিকারের অন্তর্ভুক্ত ছিল। আদালতের এই সিদ্ধান্তের পরে, সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে আমেরিকার বেশিরভাগ রাজ্যে গর্ভপাত আর বৈধ হবে না (Abortion Illegal in America)। শুক্রবার সন্ধ্যা পর্যন্ত, অন্তত সাতটি রাজ্যের কর্মকর্তারা বলেছেন যে নতুন গর্ভপাত আইন প্রণয়নের পথ পরিষ্কার করা হয়েছে।


আদালতের এই সিদ্ধান্তের পরই আমেরিকায় শুরু হয়েছে তীব্র অসন্তোষ। পথে নেমে মহিলাদের প্রতিবাদ মিছিল শুরু হয়েছে। হাজার হাজার মানুষ ওয়াশিংটন স্কয়ার (Washington Square) পার্ক থেকে নিউ ইয়র্ক শহর (NYC) ইউনিয়ন স্কয়ার পর্যন্ত মিছিল করতে দেখা গিয়েছে।


তবে যুক্তরাষ্ট্রে সুপ্রিম কোর্টের নির্দেশে গর্ভপাতকে বেআইনি ঘোষণা করার পর সেখানকার ইন্ডাস্ট্রিতে শুরু হয় আলোচনা। গর্ভপাত নিষেধাজ্ঞার ফলে একটি বড় জনবল ক্ষতিগ্রস্ত হবে বলে উদ্বিগ্ন ছিলেন শিল্পের সঙ্গে যুক্ত ব্যক্তিরা। এখন এর সমাধানে অনেক বড় কোম্পানি এগিয়ে এসেছে। দেশের অনেক বড় কোম্পানি তাদের নারী কর্মচারীদের আশ্বস্ত করেছে যে তারা যদি মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে কোথাও গর্ভপাতের জন্য যান তবে কোম্পানি তার খরচ বহন করবে।


আদালতের সিদ্ধান্তের পর, যেসব কোম্পানি তাদের কর্মীদের গর্ভপাতের জন্য বাইরে গেলে আর্থিক সাহায্যের আশ্বাস দিয়েছে তাদের মধ্যে রয়েছে Microsoft, Apple, Meta, Yelp, Disney, Uber, Netflix, Bumble, Box.com, Lavi Strauss, Warner Bros. , JP Morgan , Nike, Starbucks এবং Comcast-NBC Universal.

No comments:

Post a Comment