Breaking

google news

Thursday, June 23, 2022

১৫৮ বছর পর, মহাজাগতিক বিরল স্বর্গীয় দৃশ্য, খালি চোখেই দেখতে পাবেন, জানুন বিস্তারিত

১৫৮ বছর পর, মহাজাগতিক বিরল  স্বর্গীয় দৃশ্য, খালি চোখেই দেখতে পাবেন, জানুন বিস্তারিত  



Image credit: Sky & Telescope





স্কাই অ্যান্ড টেলিস্কোপের তথ্য অনুসারে, সারা বিশ্বের স্টারগাজাররা জুন মাসের মধ্যে একটি বিরল স্বর্গীয় দৃশ্য দেখতে সক্ষম হবে। সূর্য ওঠার ঠিক আগে, পাঁচটি গ্রহ একটি বিরল সংমিশ্রণে রাতের আকাশে সারিবদ্ধ হবে। বুধ, শুক্র, মঙ্গল বৃহস্পতি এবং শনি সেই সঠিক ক্রমে পূর্বে নিচু থেকে দক্ষিণে উচ্চতর আকাশ জুড়ে প্রসারিত হবে।

দুই বা তিনটি গ্রহের মিলন একটি মোটামুটি সাধারণ ঘটনা কিন্তু একই সময়ে পাঁচটি গ্রহ দেখতে পারা একটি বিরল ঘটনা। এই গ্রহগুলি সূর্য থেকে তাদের দূরত্বের মতো একই ক্রমে সারিবদ্ধ হবে, যা এই ঘটনাটিকে আরও বিশেষ করে তোলে। 

মাসের প্রথম দিকে বুধকে সনাক্ত করা কঠিন হবে: দর্শকদের তাদের পূর্ব দিগন্তের একটি বাধাহীন দৃশ্যের প্রয়োজন হবে এবং এটি সনাক্ত করতে তাদের দূরবীনের প্রয়োজন হতে পারে। কিন্তু মাস যতই যাবে, বুধ অন্ধকার আকাশে উজ্জ্বল হওয়ার সাথে সাথে আরও উপরে উঠতে থাকবে। 

শেষবার এমন ঘটনা ঘটেছিল ২০০৪ সালের ডিসেম্বরে। কিন্তু এবারে, বুধ এবং শনির মধ্যকার ব্যবধান গতবারের তুলনায় অনেক কম এবং খালি চোখে দেখা গেছে। 

বৃহস্পতিবার (২৩ জুন) থেকে শনিবার (২৫ জুন) পর্যন্ত দেখা যাবে এই স্বর্গীয় দৃশ্য, পৃথিবীর চাঁদও গ্রহের কুচকাওয়াজে যোগ দেবে, যা মহাকাশীয় ঘটনাগুলির মধ্যে একটি ব্যতিক্রমী বিরল শোভাযাত্রা তৈরি করবে। স্পেস ডটকম অনুসারে, 158 বছর আগে - 5 মার্চ, 1864 সালে শেষবারের মতন এমন ঘটনা ঘটেছিলো। 


No comments:

Post a Comment