Mothers Day: কেন পালন করা হয় মা দিবস? 

Mothers Day



ভারতে, মে মাসের দ্বিতীয় রবিবার মা দিবস হিসাবে পালিত হয়। এই বছর, ১৪ মে, ২০২৩-এ মা দিবস পালিত হবে ৷ এই দিনটি একজন মহিলার তার সন্তানদের প্রতি যে নিঃশর্ত ভালবাসা রয়েছে তা উদযাপন করে৷ তারা বলে, "একজন মা আপনার প্রথম বন্ধু, আপনার সেরা বন্ধু, আপনার চিরকালের বন্ধু।"




মা দিবসটি প্রথম মার্কিন যুক্তরাষ্ট্রে পালিত হয়েছিল, 1908 সালে যখন আনা জার্ভিস নামে একজন মহিলা তার মা, অ্যান রিস জার্ভিস যিনি একজন শান্তি কর্মী ছিলেন এবং তিন বছর আগে মারা গিয়েছিলেন তাকে সম্মান জানাতে একটি স্বীকৃত ছুটি হিসাবে মা দিবস উদযাপন করতে চেয়েছিলেন। আনা পশ্চিম ভার্জিনিয়ার সেন্ট অ্যান্ড্রুস মেথডিস্ট চার্চে তার মায়ের জন্য একটি স্মারকও তৈরি করেছেন যেটি এখন আন্তর্জাতিক মা দিবসের মন্দিরও। আনা জার্ভিস তার মাকে সম্মান করতে চেয়েছিলেন কারণ তিনি বিশ্বাস করতেন যে একজন মা হলেন "সেই ব্যক্তি যিনি আপনার জন্য বিশ্বের যে কারও চেয়ে বেশি করেছেন"।




বিভিন্ন দেশে বিভিন্ন দিনে মা দিবস পালিত হয়। যুক্তরাজ্যে, খ্রিস্টান মাদারিং রবিবার মাদার চার্চকে সম্মান জানাতে মার্চের চতুর্থ রবিবার মা দিবস পালিত হয়। গ্রীস 2 ফেব্রুয়ারি মা দিবস উদযাপন করে, এটিকে মন্দিরে যিশু খ্রিস্টের উপস্থাপনার পূর্ব অর্থোডক্স উদযাপনের সাথে সংযুক্ত করে।



যদিও মায়েদের প্রতিদিন আমাদের চিন্তাভাবনা এবং প্রার্থনায় থাকা উচিত, তবে আপনার মাকে ভালবাসার অনুভূতি এবং প্রশংসা করতে এবং আপনি তার প্রতি আপনার নিঃশর্ত ভালবাসা কতটা বর্ষণ করেন তা তাকে দেখানোর জন্য একটি বিশেষ দিন থাকা সবসময়ই ভালো।