Latest Online Bengali News Portal

Click Here

Breaking

Sunday, May 15, 2022

ছুটির মধ্যেই হাজারের বেশি শিক্ষক বদলি! আনন্দের মধ্যেও চিন্তার ভাঁজ!

ছুটির মধ্যেই হাজারের বেশি শিক্ষক বদলি!

WBBSE



উৎসশ্রী পোর্টালে (utsashree portal) আবেদনের ভিত্তিতে ছুটির মধ‍্যেই হাজারেরও বেশি শিক্ষক বদলি (teachers transfer) হতে চলেছে এমনটাই খবর। জানা যাচ্ছে, ৫টি কর্মদিবসের মধ্যে স্কুল থেকে ছাড়তে হবে আবেদন প্রার্থীকে। তারপরে ৩ দিনের মধ্যে যোগ দিতে হবে নতুন স্কুলে (teachers transfer)। এদিকে রাজ‍্যের স্কুলগুলোতে রয়েছে গরমের ছুটি। এরমাঝেই হাজার শিক্ষকের বদলি (teachers transfer)




বদলির নির্দেশ (teachers transfer) দিয়ে মধ্যশিক্ষা পর্ষদের তরফে জানানো হয়েছে ‘৫টি কর্মদিবসের মধ্যে স্কুল থেকে ছাড়তে হবে আবেদন প্রার্থীকে। তারপরে ৩ দিনের মধ্যে যোগ দিতে হবে নতুন স্কুলে। যদিও এই বদলি নিয়ে উঠছে প্রশ্ন। যেহেতু স্কুল গুলোতে চলছে গরমের ছুটি এর মাঝে এত তাড়াতাড়ি বদলি কেন?



যদিও, মধ্যশিক্ষা পর্ষদের তরফে পাল্টা দাবি করে জানানো হয়েছে, যা হয়েছে সব নিয়ম মেনেই।


এই বিষয়ে শিক্ষক-শিক্ষাকর্মী-শিক্ষানুরাগী ঐক্যমঞ্চের রাজ্য সম্পাদক কিংকর অধিকারী জানিয়েছেন- "যেহেতু পাঁচটি কার্যদিবসের মধ্যে রিলিজ নেওয়ার কথা বলা হয়েছে। তাই বিদ্যালয় খোলার পর ৫ দিনের মধ্যে রিলিজ নিন এবং তারপর নতুন বিদ্যালয়ে জয়েন করুন। তার আগে শিক্ষা দপ্তর থেকে নতুন কোনো নির্দেশিকা না দেওয়া পর্যন্ত রিলিজ বা জয়েন করার ক্ষেত্রে সমস্যা হতে পারে। এমনকি অ্যাপ্রুভ্যালের সময় ডিআই বা এডিআই-এর কাছে সমস্যায় পড়তে পারেন। এ ব্যাপারে শিক্ষা দপ্তরের স্পষ্ট বক্তব্য থাকা উচিত ছিল। এরমধ্যে শিক্ষা দপ্তর থেকে এ ব্যাপারে যদি অন্য কোন নোটিশ না দেওয়া হয় তাহলে গ্রীষ্মাবকাশের পর বিদ্যালয় থেকে রিলিজ এবং নতুন বিদ্যালয়ে জয়েন করুন। কোন অসুবিধা হওয়ার কথা নয়। এর জন্য কোন এক্সটেনশন অর্ডারও লাগবে না। কভিড পিরিওডে এই কাজ সম্ভব হয়েছিল তার কারণ বিদ্যালয়ে অফিশিয়াল কাজ চালু রাখার নির্দেশিকা ছিল। বর্তমানে যেহেতু গ্রীষ্মাবকাশ চলছে এর মধ্যে কোন বিদ্যালয় প্রধান রিলিজ বা জয়েন করানোর ক্ষেত্রে অসম্মতি জানাতেই পারেন। ফলে আবার বলছি শিক্ষা দপ্তর থেকে নতুন কোনো নির্দেশিকা না দেওয়া পর্যন্ত এই গ্রীষ্মাবকাশের মধ্যে রিলিজ বা জয়েন করা ঠিক হবে না।"

3 comments: