Breaking

Sunday, May 15, 2022

First Lunar eclipse of 2022: বছরের প্রথম চন্দ্রগ্রহন, কবে? ভারত থেকে দেখা যাবে?

First Lunar eclipse of 2022: বছরের প্রথম চন্দ্রগ্রহন, কবে? ভারত থেকে দেখা যাবে?

Lunar eclipse, blood moon



বছরের প্রথম আংশিক সূর্যগ্রহণ 30 এপ্রিল হওয়ার মাত্র কয়েক দিন পরে, 2022 সালের প্রথম চন্দ্রগ্রহণ হতে চলেছে। মহাকাশ সংস্থার মতে, 16 মে পৃথিবী থেকে চন্দ্রগ্রহন দৃশ্যমান হবে।



চন্দ্রগ্রহণ ঘটে যখন চাঁদ এবং সূর্য পৃথিবীর ঠিক বিপরীত দিকে থাকে। পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণে, পুরো চাঁদটি পৃথিবীর ছায়ার সবচেয়ে অন্ধকার অংশ আমব্রার (umbra) মধ্যে পড়ে। চন্দ্রগ্রহণের অপর প্রকার হচ্ছে আংশিক চন্দ্রগ্রহণ এবং অপেক্ষাকৃত বিরল প্রকারের চন্দ্রগ্রহণ হচ্ছে কেন্দ্রীয় চন্দ্রগ্রহণ। এ বছর চন্দ্রগ্রহণের কারণে ‘ব্লাড মুন’-এর ঘটনাও ঘটবে।




16 মে, চন্দ্রগ্রহণ শুরু হবে সকাল 07:02 এ এবং শেষ হবে দুপুর 12:20 এ। জ্যোতির্বিদ্যার এই ঘটনা ঘটে যখন চাঁদ পৃথিবীর ছায়ায় চলে যায়।



এটি অবশ্যই উল্লেখ্য যে 2022 সালে মোট দুটি পূর্ণ চন্দ্রগ্রহণ হবে। বছরের প্রথম চন্দ্রগ্রহণ 16 মে ঘটবে, এবং দ্বিতীয়টি 8 নভেম্বর, 2022 এ ঘটবে।



দুর্ভাগ্যবশত, 16 মে যে চন্দ্রগ্রহণ হতে চলেছে তা ভারতে দেখা যাবে না। যদিও, এটি সমগ্র দক্ষিণ আমেরিকা এবং উত্তর আমেরিকার পূর্ব অংশে দৃশ্যমান হবে। পূর্ণ চন্দ্রগ্রহণ দেখতে পাওয়া যাবে রোম, নিউ ইয়র্ক, ব্রাসেলস, গুয়েতমালা সিটি, লন্ডন, লস অ্যাঞ্জেলস, প্যারিস, রিও-ডি-জেনেরিও, হাভানা, শিকাগো, জোহানেসবার্গ, মেক্সিকো সিটি, লাগোস, ডেট্রয়েট, মাদ্রিদ, স্যান ফ্রান্সিসকো, স্যান্টিয়াগো, ওয়াশিংটন ডিসি, লিসবন। এছাড়া আংশিক চন্দ্রগ্রহণ দেখা যাবে আঙ্কারা, বুদাপেস্ট, কায়রো, অ্যাথেন্স, হনলুলুতে। 




16 মে চন্দ্রগ্রহণের সময় ব্লাড মুনও দেখা যাবে। এটি একটি ঘটনা যখন সম্পূর্ণ গ্রহনকালে চাঁদটি লালচে রঙের দেখায় কারণ এটি সূর্যের আলো দ্বারা আলোকিত হয় এবং পৃথিবীর বায়ুমণ্ডল দ্বারা প্রতিসৃত হয়।



যদিও 16 মে ভারতে চন্দ্রগ্রহণ দেখা যাবে না, স্টারগেজাররা নাসার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের মাধ্যমে এটি লাইভ স্ট্রিম করতে সক্ষম হবে। আপনি চন্দ্রগ্রহ দেখতে নাসার ফেসবুক, ইউটিউব বা অফিসিয়াল ওয়েবসাইটে নজর করতে পারেন।

No comments:

Post a Comment