Latest Online Bengali News Portal

Click Here

Breaking

Sunday, May 15, 2022

ভারতে বিচার প্রদানের ব্যবস্থা জটিল এবং ব্যয়বহুল: ভারতের প্রধান বিচারপতি রমানা

CJI RAMANA: ভারতে বিচার প্রদানের ব্যবস্থা জটিল এবং ব্যয়বহুল: ভারতের প্রধান বিচারপতি রমানা


CJI NV RAMANA





ভারতের প্রধান বিচারপতি এনভি রমনা শনিবার বলেছেন যে ভারতে বিচার প্রদানের ব্যবস্থা জটিল এবং ব্যয়বহুল। জম্মু ও কাশ্মীরে একটি ইভেন্টে বক্তৃতা দিতে গিয়ে, তিনি বলেছিলেন যে সকলের কাছে দ্রুত এবং সাশ্রয়ী মূল্যের ন্যায়বিচার প্রদানে বিচার ব্যবস্থার অক্ষমতা, আইন এবং মানবাধিকার সুরক্ষার জন্য একটি বড় চ্যালেঞ্জ। একটি সুস্থ গণতন্ত্রের জন্য জনগণকে অবশ্যই তাদের অধিকার এবং মর্যাদা স্বীকৃত বলে মনে করতে হবে বলে জোর দিয়ে, সিজেআই রমনা আইনজীবী এবং বিচারকদের অনুরোধ করেছিলেন মামলাকারীদের জন্য একটি অনুকূল পরিবেশ তৈরি করার জন্য, যারা প্রায়শই "অনেক মানসিক চাপের মধ্যে" থাকে।




"একটি সুস্থ গণতন্ত্রের কার্যকারিতার জন্য, এটি অপরিহার্য যে জনগণ মনে করে যে তাদের অধিকার এবং মর্যাদা সুরক্ষিত এবং স্বীকৃত। বিরোধের দ্রুত বিচার একটি সুস্থ গণতন্ত্রের বৈশিষ্ট্য," তিনি বলেছিলেন।



"বিচার অস্বীকার করা শেষ পর্যন্ত নৈরাজ্যের দিকে নিয়ে যাবে। শীঘ্রই বিচার বিভাগের প্রতিষ্ঠানটি অস্থিতিশীল হবে কারণ মানুষ বিচারবহির্ভূত প্রক্রিয়া খুঁজবে," তিনি যোগ করেন।





তিনি বলেন, বিচার বিভাগকে অবশ্যই তার কাজের ক্ষেত্রে চ্যালেঞ্জগুলি ন্যায়সঙ্গত এবং সাংবিধানিক পদক্ষেপের মাধ্যমে মোকাবেলা করার জন্য তার উদ্ভাবনী সেরা হতে হবে।




"প্রযুক্তি বিচারব্যবস্থার জন্য একটি শক্তিশালী সহায়ক হয়েছে৷ এখন, ভার্চুয়াল আদালতগুলি সময়, খরচ এবং দূরত্ব কমিয়ে অ্যাক্সেসযোগ্যতার ফাঁকগুলি পূরণ করছে৷ কিন্তু ভারতের মতো একটি দেশে, যেখানে একটি বিশাল ডিজিটাল বিভাজন এখনও বিদ্যমান, সেখানে অনেক কিছু করা দরকার৷ প্রযুক্তিগত উদ্ভাবনের পূর্ণ সম্ভাবনাকে কাজে লাগাতে,” তিনি যোগ করেছেন।




বিচারপতি রমনা, যিনি অতীতে অনেক ক্ষেত্রে বিচারিক অবকাঠামোর অভাবকে তুলে ধরেছেন, বলেছেন স্বাধীনতা-পরবর্তী, দেশের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে বিচারিক অবকাঠামো সংশোধন করা হয়নি। তিনি বলেন, আদালতকে অন্তর্ভুক্তিমূলক করার ক্ষেত্রে দেশ অনেক পিছিয়ে আছে এবং সমস্যাটির সুরাহা না হলে ন্যায়বিচার পাওয়ার সাংবিধানিক আদর্শ পরাজিত হবে।




তিনি বিচার বিভাগীয় শূন্যপদের কথাও বলেছেন। তিনি বলেন, জেলা বিচার বিভাগের ২১ শতাংশ পদ শূন্য রয়েছে এবং সেই শূন্যতা পূরণ করা দরকার।




"সকল বিচারকের নিরাপত্তা ও বাসস্থানের ব্যবস্থা করার জন্যও যথাযথ পদক্ষেপ নেওয়া প্রয়োজন," তিনি যোগ করেন।আরও পড়ুনঃ মেয়ের বিয়েতে খরচের টেনশন থাকবে না, এই সরকারি প্রকল্প থেকে পাওয়া যাবে লক্ষাধিক টাকা

10 comments: