School News: শিক্ষার্থীদের স্কুলে বেদ, উপনিষদ এবং গীতা পড়ানোর প্রস্তুতি

শিক্ষার্থীদের স্কুলে বেদ, উপনিষদ এবং গীতা পড়ানোর প্রস্তুতি 


School News
গীতা



শিক্ষার্থীরা এখন স্কুলে বেদ, পুরাণ, উপনিষদ ও গীতা পড়তে পারবে। নতুন শিক্ষানীতির (NEP 2020) অধীনে পাঠ্যসূচিতে বেদ, পুরাণ, উপনিষদ ও গীতা অন্তর্ভুক্ত করার কথা ভাবছে উত্তরপ্রদেশ সরকার। একথা বলেছেন শিক্ষামন্ত্রী ডঃ ধন সিং রাওয়াত। এখানে দুন বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা পর্ব-৪ অনুষ্ঠানের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।



রাজ্য কমিশন ফর প্রোটেকশন অফ চাইল্ড রাইটস অ্যান্ড এডুকেশন ডিপার্টমেন্ট আয়োজিত একটি অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন যে নতুন শিক্ষানীতিতে (NEP 2020) এটা স্পষ্ট যে শিক্ষার পাঠ্যক্রম রাজ্যগুলিকে তৈরি করতে হবে। স্কুল পাঠ্যক্রমে ভারতীয় জ্ঞান ও ঐতিহ্য অন্তর্ভুক্ত করার আগে সরকার এ বিষয়ে সাধারণ মানুষের কাছ থেকে পরামর্শ নেবে। শিক্ষামন্ত্রী বলেন, নতুন শিক্ষানীতির (NEP 2020) আওতায় সিলেবাস প্রণয়নে আগামী ২ মে বিভাগীয় কর্মকর্তাদের বৈঠক ডাকা হয়েছে। এ নিয়েও বৈঠকে আলোচনা হবে।



মন্ত্রী বলেন, যেকোনো পরীক্ষার আগে শিশুদের মনস্তাত্ত্বিক পরামর্শ দেওয়া প্রয়োজন। অভিভাবকদেরও এ বিষয়ে সচেতন করতে হবে। ছেলেমেয়েদের বোঝাতে হবে পরীক্ষা মানে উৎসব। তাই যেকোনো পরীক্ষাকে উৎসব হিসেবে গণ্য করতে হবে। এ ছাড়া প্রতি মাসে সেমিস্টার বা বার্ষিক পরীক্ষার আগে মাসিক পরীক্ষা দিয়ে শিশুদের মূল পরীক্ষার জন্য প্রস্তুত করতে হবে।




শিক্ষামন্ত্রী আরও বলেন, প্রতিটি বিদ্যালয়ে বাধ্যতামূলকভাবে অভিভাবক-শিক্ষক সমিতি (PTA) গঠন করতে হবে। যেখানে শিশু অধিকার সংরক্ষণ কমিশনে ক্রমবর্ধমান অভিযোগের চাপ কমাতে একটি সমন্বয় কমিটি গঠন করতে হবে।




উত্তরাখণ্ড কমিশন ফর প্রোটেকশন অফ চাইল্ড রাইটসের চেয়ারপার্সন ডঃ গীতা খান্না বলেছেন যে শিশুদের তাদের অধিকার সম্পর্কে সচেতন করতে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হবে। কমিশনের পক্ষ থেকে প্রতিটি স্কুলে পিটিএ গঠন বাধ্যতামূলক করা হয়েছে। যাতে স্কুল ব্যবস্থাপনা, অভিভাবক, শিক্ষক এবং শিশুদের সাথে সম্পর্কিত অভিযোগগুলি PTA-এর মাধ্যমে সমাধান করা যেতে পারে।




অনুষ্ঠানে সিবিএসইর আঞ্চলিক পরিচালক জয়প্রকাশ চতুর্বেদী, জাতীয় শিশু অধিকার সুরক্ষা কমিশনের সদস্য সচিব রূপালী, দুন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরেখা ডাঙ্গওয়াল, প্রফেসর ড. ওপিএস নেগি, সদস্য পুষ্প পাটলে, বিনোদ কাপারওয়ান, পন্ডিত রমেশ শাস্ত্রী, সিইও ডাঃ মুকুল সতী প্রমুখ উপস্থিত ছিলেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ