Cyclone Karim: অশনির মাঝেই দোসর আর এক ঘূর্ণিঝড়, জোড়া ঘূর্ণিঝড়ের প্রভাব পড়বে কতটা?


Cyclone Karim



অশনি (Cyclone Ashim)- র মাঝেই দেশে দোসর আর এক ঘূর্ণিঝড় (Cyclone)। অশনির পিছু পিছু ভারতীয় উপকূলে ঘূর্ণিজড় 'করিম' (Cyclone Karim) আছড়ে পড়ার আশঙ্কা। ঘন্টায় ১১২ কিমি (112 Km/h) বেগে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় 'করিম' (Cyclone Karim) বলেই জানা যাচ্ছে‌।



ঘূর্ণিঝড় ‘করিম’-কে তীব্রতার নিরিখে ইতিমধ্যেই দ্বিতীয় শ্রেণির ঘূর্ণিঝড় হিসেবে চিহ্নিত করা হয়েছে। সমুদ্রে শক্তি খুইয়ে দুর্বল হয়ে পড়ার আগে ‘অশনি’র গতিবেগও ঘণ্টায় ১০০-১১০ কিলোমিটার ছিল।



আবহাওয়াবিদদের মতে, একসঙ্গে দুই ঘূর্ণিঝড়ের আবির্ভাব বিরল না হলেও, মূলত উঁচু জায়গাতেই দেখা গিয়েছে এরকম ঘটনা নিরক্ষরেখার দক্ষিণে, অপেক্ষাকৃত নীচু জায়গায় এমন ঘটনা সচরাচর চোখে পড়ে না।




অশনি’ (Ashbo) এবং ‘করিম’ (Karim)-এর ঘূর্ণি বিপরীতমুখী বলে জানা গিয়েছে। একটি নিরক্ষরেখার উত্তর অভিমুখে, অন্যটি দক্ষিণ অভিমুখে। ‘অশনি’র ঘূর্ণি ঘড়ির কাঁটার বিপরীতমুখী, ‘করিম’-এর ঘূর্ণির অভিমুখ ঘড়ির কাঁটার ন্যায়। তাই পরিস্থিতি ভয়াবহ হয়ে ওঠার কোনও ইঙ্গিত আপাতত নেই।



আমেরিকার দ্য ওয়েদার (The Weather) চ্যানেল অনুসারে, দুই ঘূর্ণিঝড়ের পরষ্পর ১০০০ কিলোমিটারের মধ্যেও এসে পড়লে পারস্পরিক সংযোগ তৈরি হয়। কিন্তু মঙ্গলবার রাত পর্যন্ত দুই ঘূর্ণিঝড়ের মধ্যে ব্যবধান ছিল ২ হাজার ৮০০ কিলোমিটার।