Cyclone Alert: 18টি জেলায় সতর্কতা জারি, জেনে নিন বিস্তারিত 


Cyclone Alert



ভুবনেশ্বর: ভারতীয় আবহাওয়া বিভাগ (আইএমডি) পূর্বাভাস দিয়েছে যে ঘূর্ণিঝড় সঞ্চালনের প্রভাবে শুক্রবার (6 মে) নাগাদ দক্ষিণ আন্দামান সাগর এবং এর আশেপাশের উপর একটি নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছে।


সম্ভাব্য ঘূর্ণিঝড়ের পরিপ্রেক্ষিতে, ওড়িশা সরকার তার 18টি জেলার কালেক্টরদের বঙ্গোপসাগর থেকে আগত সম্ভাব্য ঘূর্ণিঝড়ের প্রভাব মোকাবিলা করতে প্রস্তুত থাকতে বলেছে।


প্রাকৃতিক দুর্যোগ, বিশেষ করে ঘূর্ণিঝড় দেশের উপকূলীয় রাজ্যে নতুন কিছু নয়। ওড়িশা প্রায় প্রতি বছরই ঘূর্ণিঝড়ের ক্রোধের সম্মুখীন হয় এবং সম্ভবত কয়েক দিনের মধ্যে আরেকটি ঘূর্ণিঝড়ের সাক্ষী হতে পারে। 1999 সাল থেকে আজ অবধি ওডিশা যে ঘূর্ণিঝড়ের মুখোমুখি হয়েছে তা দেখে নেওয়া যাক।


1999 সুপার সাইক্লোন


ওড়িশায় 1999 সালের সুপার সাইক্লোনটি ছিল উত্তর ভারত মহাসাগরের সবচেয়ে তীব্র রেকর্ডকৃত গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড় এবং এই অঞ্চলে সবচেয়ে ধ্বংসাত্মক ঘূর্ণিঝড়।


29 অক্টোবর, 1999-এ ওড়িশায় আঘাত হানা সুপার সাইক্লোনের স্মৃতি এখনও তাজা। আবহাওয়া কেন্দ্র, ভুবনেশ্বরে ঘূর্ণিঝড়ের বাতাসের গতি পরিমাপ করা যায়নি, কারণ বেগ তখন উপলব্ধ অ্যানিমোমিটারের ক্ষমতা অতিক্রম করেছিল।


বালাসোর, ভদ্রক, কেন্দ্রপাড়া, জগৎসিংপুর, পুরী, খুরদা এবং গঞ্জাম সহ রাজ্যের উপকূলীয় জেলাগুলিতে জীবন ও সম্পত্তির ব্যাপক ধ্বংসযজ্ঞের সময় 10,000 জনেরও বেশি লোক এই দুর্যোগে প্রাণ হারিয়েছিল।