৩৬ বছরের দীর্ঘ লড়াইয়ের জয় শিক্ষিকার, সুদ-সহ ২৫ বছরের বেতন দেওয়ার নির্দেশ আদালতের

৩৬ বছরের দীর্ঘ লড়াইয়ের জয় শিক্ষিকার, সুদ-সহ ২৫ বছরের বেতন দেওয়ার নির্দেশ আদালতের


Calcutta High Court





অবশেষে ৩৬ বছরের আইনি লড়াইয়ে জয় হল শিক্ষিকার। হাওড়ার এক স্কুলের শিক্ষিকার ২৫ বছরের বকেয়া বেতন মিটিয়ে দেওয়ার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)।



জানা যায়, ১৯৭৬-এ বাংলার শিক্ষিকা হিসেবে হাওড়ার শ্যামপুর হাইস্কুলে যোগ দেন শ্যামলী ঘোষ। চার বছর চাকরি করার পর হঠাৎই হেডমাস্টার তাকে স্কুলে না আসার জন্য বলে এরপরে থেকেই তৈরি হয়েছে সমস্যা। দীর্ঘ 25 বছরের বেতন না পেয়ে 36 বছর ধরে আইনি লড়াই লড়ে অবশেষে হাইকোর্ট 25 বছরের সুদ সহ বেতন দেওয়ার নির্দেশ দিল।




কলকাতা হাইকোর্ট স্কুলশিক্ষা দফতরকে নির্দেশ দিয়েছে, ৮ সপ্তাহের মধ্যে মিটিয়ে দিতে হবে শিক্ষিকার সম্পূর্ণ বেতন। ২০১৩ সাল থেকে এরিয়ারের ওপর দিতে হবে ১০ শতাংশ সুদও। আদালত সূত্রে খবর, বিচারপতি অভিজিত্‍ গঙ্গোপাধ্যায় শুনানিতে বলেন, তাঁর ঘরে আসা কোনও প্রবীণ নাগরিককে তিনি খালি হাতে ফেরাতে পারেন না।




অভিযোগ, তার পর স্কুল গেলেও লোক দিয়ে বের করে দিতেন প্রধান শিক্ষক। ১৯৮৬ সালে কলকাতা হাইকোর্টে তাই মামলা দায়ের করেন শ্যামলী ঘোষ। ২০০৫ সালে অবসর নেন তিনি। যদিও স্কুলে তখনও তাঁকে ঢুকতে দেওয়া হয়নি। জানা যায় 2013 সালে আদালতের নির্দেশে তাকে পেনশন দেওয়া হলেও বেতন দেয় নি বোর্ড।



টানা 36 বছরের লড়াইয়ে জয়লাভ করে আদালতে কেঁদে ফেলেন শিক্ষিকা। জানা যাচ্ছে বোর্ড আট সপ্তাহের মধ্যে আদালতের নির্দেশ মতো শিক্ষিকাকে তার প্রাপ্য বুঝিয়ে দেয় কিনা তার নজরদারির জন্যই মামলার নিষ্পত্তি করে নেই বিচারক।

Post a Comment

thanks