Breaking

google news

Thursday, May 19, 2022

Traffic: হেলমেট পরে গাড়ি চালালেও 2000 টাকার ফাইন দিতে হতে পারে, জেনে নিন নতুন নিয়ম

Traffic: হেলমেট পরে গাড়ি চালালেও 2000 টাকার ফাইন দিতে হতে পারে, জেনে নিন নতুন নিয়ম


helmet



দুই চাকার গাড়ি চালানোর সময় চালকদের হেলমেট পরা বাধ্যতামূলক। হেলমেট ছাড়া গাড়ি চালানো ট্রাফিক (Traffic fine) নিয়ম লঙ্ঘন এবং আপনার বিরুদ্ধে একটি চালান জারি করা হতে পারে। তবে, আপনি জেনে অবাক হতে পারেন যে ট্রাফিক নিয়ম (Traffic fine) অনুযায়ী, হেলমেট পরে দু-চাকার গাড়ি চালানোর পরেও আপনার জরিমানা করা হতে পারে। যদি আপনি BIS রেজিস্ট্রেশন চিহ্ন ছাড়া হেলমেট পরিধান করেন, তাহলেও অতিরিক্ত আর ১ হাজার টাকা ফাইন (Traffic fine) দিতে হবে।




মোটর যানবাহন আইন অনুসারে, যদি একজন চালক মোটরসাইকেল বা স্কুটার চালানোর সময় হেলমেট না পরেন, তাহলে তাকে 194D MVA বিধির অধীনে 1000 টাকা জরিমানা (Traffic fine) করা হবে। শুধু তাই নয়, যদি কেউ নিম্নমানের হেলমেট পরে বা হেলমেটে BIS রেজিস্ট্রেশন চিহ্ন না থাকে, তাহলে ড্রাইভারকে 194D MVA অনুযায়ী অতিরিক্ত 1000 টাকার (Traffic fine) চালান দিতে হতে পারে।




দুই বছর আগে, কেন্দ্র একটি নিয়ম প্রয়োগ করেছিল যে ভারতে কেবলমাত্র দু-চাকার গাড়ির জন্য ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (বিআইএস)-প্রত্যয়িত হেলমেট তৈরি এবং বিক্রি করা হবে। সুপ্রিম কোর্টের নির্দেশ অনুসারে, সড়ক নিরাপত্তা সংক্রান্ত একটি কমিটি ২০১৮ সালের মার্চ মাসে দেশে হালকা হেলমেটের সুপারিশ করেছিল।



সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রক সম্প্রতি দুই চাকার গাড়িতে চার বছরের কম বয়সী শিশুদের বহন করার জন্য নিরাপত্তা নিয়ম পরিবর্তন করেছে। নতুন ট্রাফিক নিয়মের অধীনে, বাচ্চাদের পরিবহনের সময় দুই চাকার চালকদের হেলমেট এবং হারনেস বেল্ট ব্যবহার করা বাধ্যতামূলক। সেই সঙ্গে গাড়ির গতিও ঘণ্টায় ৪০ কিলোমিটারে সীমাবদ্ধ রাখতে হবে। নতুন ট্রাফিক নিয়ম লঙ্ঘন করলে 1000 টাকা জরিমানা হতে পারে। এছাড়াও চালকের ড্রাইভিং লাইসেন্স তিন মাসের জন্য স্থগিত করা যেতে পারে।


5 comments: